পাল্টে যাচ্ছে মির্জাপুর সরকারি কলেজের নাম

  © সংগৃহীত

দীর্ঘ ৪৯ বছর পর টাঙ্গাইলের মির্জাপুর সরকারি কলেজের নাম পরিবর্তন করে শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজ করা হচ্ছে।

শনিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, বেসরকারি কলেজ শাখা-৬, বাংলাদেশ সচিবালয় ঢাকা (শিক্ষা মন্ত্রণালয়ের) উপ-সচিব (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ রাশেদুল ইসলামের ৩৭.০০.০০০০.০৭০.৯৩.০০.১৯.১০২ স্মারকে স্বাক্ষরিত চিঠিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

দীর্ঘদিনের ঐতিহ্যবাহী এই মির্জাপুর সরকারি কলেজকে একজন ব্যক্তির নামে নামকরণ হওয়ায় শিক্ষক-কর্মচারী, সাবেক ও বর্তমান ছাত্র-ছাত্রীসহ এলাকার সচেতন মহলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া এবং নানা চাপা ক্ষোভের প্রত্যক্ষ করা গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, মির্জাপুর উপজেলার বেশ কয়েকজন শিক্ষানুরাগী ব্যক্তি, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং কুমুদিনী পরিবারের সার্বিক সহযোগিতায় ১৯৭০ সালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক সংলগ্ন মনোরম পরিবেশে বিশাল এলাকা নিয়ে মির্জাপুর কলেজ প্রতিষ্ঠিত হয়। উচ্চ শিক্ষার প্রসার কল্পে পরবর্তীতে মির্জাপুর কলেজ পরিবর্তন হয়ে মির্জাপুর ডিগ্রি কলেজে রূপান্তর হয়। স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাজী মো. একাব্বর হোসেন এমপি, কলেজ গভর্নিং বডির সাবেক সভাপতি ও বর্তমান জেলা পরিষদের চেয়ারম্যান এবং জেলা আওয়ামীলীগের সভাপতি জননেতা বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুর রহমান খান ফারুক, কলেজের সাবেক অধ্যক্ষ মো. সালাউদ্দিন আহমেদ বাবরসহ শিক্ষক মন্ডলীদের সার্বিক সহযোগিতা ও পরামর্শে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ থেকে সমাজ কর্ম, রাষ্ট্র বিজ্ঞান ও হিসাব বিজ্ঞানসহ অনার্স কোর্স চালু হয়। পাশাপাশি ২০১৮ সালে কলেজটি সরকারি করন করা হয়। মির্জাপুর সরকারি কলেজে বর্তমানে সাড়ে চার হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে।

এদিকে গত ১৪ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ শিক্ষামন্ত্রনালয় এবং প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাগন মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সের পরিদর্শন এবং ভারতেশ্বরী হোমসে স্বর্ণ পদক প্রদান পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এলে কুমুদিনী পরিবারের পক্ষ থেকে মির্জাপুর সরকারি কলেজটির নাম পরিবর্তন করে শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজ নাম করণের জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে অনুরোধ করা হয়। পরবর্তীতে এখন প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নির্দেশে মির্জাপুর সরকারি কলেজ নাম পরিবর্তন করে শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজ হচ্ছে বলে জানা গেছে।

এ ব্যাপারে মির্জাপুর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিসেস খাদিজা ইয়াসমিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, কলেজের নাম পরিবর্তন হবে। এ বিষয়ে আমরা আগে কিছু জানতে পারিনি। গত ৫ মে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ রাশেদুল ইসলামের স্বাক্ষরিত একটি পত্র পেয়েছি। চিটিতে উল্লেখ করা হয়েছে মির্জাপুর সরকারি কলেজ পরিবর্তন করে শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজ করা হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মহোদয়কে নির্দেশ দিয়েছেন।


সর্বশেষ সংবাদ