মাধ্যমিকে জিপিএ-৫ পেয়েও অনিশ্চিত হৃদয় বিশ্বাসের পড়াশোনা

হৃদয় বিশ্বাস ও তার বাবা দিলিপ কুমার বিশ্বাস
হৃদয় বিশ্বাস ও তার বাবা দিলিপ কুমার বিশ্বাস  © সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলা সদরের টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন হৃদয় বিশ্বাস। হতদরিদ্র পরিবারে জন্ম নেওয়া মেধাবী এ শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি আবার নিজেদের দোকানে কামারের কাজও করতে হয়। সংসারের এ অবস্থার মাঝে অর্থের অভাবে কলেজে ভর্তি হওয়া নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে হৃদয়ের। জিপিএ-৫ পেয়েও দুশ্চিন্তায় ভুগছেন তিনি।

হৃদয় বিশ্বাসের বাবার নাম দিলিপ কুমার বিশ্বাস। হৃদয় তার বাবার সাথে ছোট বেলা থেকেই দা, বটি, ছুরী উত্তপ্ত আগুনে বানিয়ে বানিয়ে পড়াশুনা করে বড় হয়েছেন। কখনো স্বাবলম্বী হবার মুখ দেখেননি পরিবারটি। দুই বোন দুই ভাইদের মধ্যে হৃদয় মেঝো সন্তান। এরই মাঝে সংসারে নুন আনতে পান্তা ফুরায় অবস্থা তাদের।

এসব ব্যাপারে হৃদয় জানান, জন্মের পর থেকে কষ্ট করতে করতে আজ এ পর্যন্ত এসেছি। আমার বাবা একজন সামান্য কামার।
কোরবানি ঈদ এলে মোটামুটি কাজ করে কিছু পয়সা পাওয়া যায়। নতুবা বছরের বাকী সময়গুলোতে যে কাজ থাকে তাতে অর্ধাহারে দিন পাড়ি দিতে হয় আমাদের। বাবা যা আয় করে তা দিয়ে আমাদের সংসার চলে না। তাছাড়া আমার মা অসুস্থ। তার চিকিৎসার ওষুধও সব সময় কিনে দিতে পারে না বাবা।

তিনি বলেন, পঞ্চম শ্রেণিতে থাকালিন একবার আমার পড়ালেখা বন্ধ হয়ে গিয়েছিল। পরে এলাকাবাসীর সহযোগিতায় পড়ালেখায় আবার নিয়মিত হই। বহুদিন আমাকে না খেয়ে স্কুলে যেতে হয়েছে। আমি বড় হতে চাই, বড় হয়ে আমি সিভিল ইঞ্জিনিয়ার হবো।

তিনি আরো বলেন, আমার বাবাও খুব অসুস্থ। ভাড়ার দোকানে আমাকেই দা-বটি বানিয়ে দৈনিক ১৫০/২০০ শত টাকা আয় হয়।আবার কোন কোন দিন তাও হয়না। বিদ্যালয়ের শিক্ষকরা আমাকে অনেক সহযোগিতা করেছেন। শিক্ষকরা বিনা বেতনে পড়াশোনার সুযোগ দিয়েছেন। আজ লেখাপড়ার ব্যয় বহন করার মতো কেউ নেই। এ জন্য চিন্তায় আছি আমি লেখাপড়া করতে পারব কি না?

হৃদয়ের ব্যাপারে শুভাকাঙ্ক্ষী স্থানীয় বড় ভাই জানান, হৃদয়ের ছোটবেলা থেকেই ওর পরিবারে অস্বচ্ছলতা ছিল। কলেজে ভর্তি হতে গেলে বহু টাকার দরকার। সেখানে লেখাপড়া করতে অনেক টাকার প্রয়োজন। আসলে ওর মেধা আছে, কিন্তু টাকা নেই। সমাজের বিত্তবানরা ওর পাশে দাঁড়ালে সে লেখাপড়া ভালোভাবে করতে পারে।


সর্বশেষ সংবাদ