কৃষকের ধান কেটে দিতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি অনুরোধ মাউশির

  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে মাঠে পাকা ধান কাটতে গিয়ে শ্রমিক সংকটে পড়ছেন কৃষকরা। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে ধান কাটায় কৃষকদের সহায়তা করতে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মঙ্গলবার এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য সব কলেজের অধ্যক্ষ ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, মাউশির আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদেরকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, করোনায় উদ্ভূত পরিস্থিতিতে বোরো ধান আহরণের ক্ষেত্রে কৃষকদের সহায়তা করা প্রয়োজন। কৃষকদের প্রয়োজনীয় সহায়তা দিতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের অনুরোধ করা হলো। 

এতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে তাঁরা অন্যান্য শিক্ষক এবং দায়িত্ববোধসম্পন্ন ও প্রশক্ষিণপ্রাপ্ত (স্কাউটস, রোভার স্কাউটস প্রভৃতি) শিক্ষার্থীদেরকে নিয়ে প্রতিষ্ঠান–সংলগ্ন এলাকার কৃষকদের সহায়তায় এগিয়ে যাবেন। প্রয়োজনে কৃষকদের প্রতিষ্ঠানপ্রাঙ্গণ ব্যবহারের সুযোগ দিতে হবে বলেও এতে উল্লেখ করা হয়।

মাউশির মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক বলেন, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ধান কেটে দিতে বলা হয়েছে। এছাড়া আনুষঙ্গিক সহায়তা করতে বলা হয়েছে।

এর আগে হাওর এলাকায় ধান কাটতে যাওয়া শ্রমিকদের থাকার জন্য সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ওই সব এলাকার মাঠপযার্য়ের কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, শ্রমিকদের থাকার পাশাপাশি ধান মাড়াইয়ের জন্য বিদ্যালয়ের মাঠ ব্যবহারের সুযোগ দিতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ