মিশর সরকারের শিক্ষাবৃত্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ

মিশর সরকারের শিক্ষাবৃত্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ

মিশর সরকার কর্তৃক প্রদত্ত শিক্ষাবৃত্তির আওতায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক ও মাস্টার্স পর্যায়ের বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিবছর মতো এবারও স্নাতক পর্যায়ে ৯ জন এবং মাস্টার্সের জন্য ৩ জনকে মনোনীত করা হয়েছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা এই তালিকা প্রকাশ করেছে।

মাস্টার্স প্রোগ্রামের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন- নাদিম আল নাহিয়ান, নাজিব শাওকি, আবদুর রহমান।

আর আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন- জন্নাতুল ফেরদৌস এশা, তাসনিম আশরাফি তাসফিয়া, আবিদ হায়দার স্বাধীন, মো. সুজন সরদার, মো. ইয়াকুব আলী, মোহাম্মদ ফাহিম আলী, মো. মাসুম বিল্লাহ এবং মো. আল আমিন। তালিকা দেখতে ক্লিক করুন

তবে শিক্ষা মন্ত্রলণালয় থেকে জানানো হয়েছে, এই মনোয়ন বৃত্তিপ্রাপ্তির নিশ্চিয়তা বিধান করে না। মিশরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক চূড়ান্তভাবে মনোনীত হওয়া ও মিশরের স্বরাষ্ট্র বিভাগ থেকে নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার উপর বৃত্তিপ্রাপ্তি নির্ভর করে।

প্রতিবছর মিশরের সরকার সংস্কৃতি বিনিময় কর্মসূচির আওতায় বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য শিক্ষা বৃত্তি দিয়ে থাকে। মোট ১২ জন বাংলাদেশী শিক্ষার্থী প্রতিবছর এই শিক্ষা বৃত্তি পেয়ে থাকে। এর মধ্যে নয়টি স্নাতক শিক্ষার্থীদের জন্য ও তিনটি স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য।

এই ফুল স্কলারশিপের সুযোগ সুবিধাসমূহ হলো- ছাত্রাবাসে না থাকলে ১৫০ পাউন্ড করে মাসিক বৃত্তি দেয়া হয়। প্রাথমিকভাবে তিন বছরের স্কলারশিপ প্রদান করা হবে। তবে পরবর্তীতে এক বার স্কলারশিপের মেয়াদ বৃদ্ধি করার সুযোগ রয়েছে। শিক্ষার্থীরা সব রকম সুযোগ সুবিধা পাবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ