শিক্ষা ও গবেষণা কার্যক্রমের জন্য বৃত্তি ঘোষণা করেছে চীন

  © ফাইল ফটো

চীন ও অন্যান্য দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা, সহযোগিতা এবং বিনিময়কে উন্নীত করার জন্য চীনা সরকার আন্তর্জাতিক শিক্ষার্থী, শিক্ষক ও স্কলারদের চীনা বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষা কার্যক্রমের জন্য বৃত্তি প্রদান করছে।

এই বৃত্তি কর্মসূচির জন্য তালিকাভুক্তকরণ ও প্রশাসনিক কাজের জন্য চীনের গণপ্রজাতন্ত্রী শিক্ষা মন্ত্রণালয় চায়না স্কলারশিপ কাউন্সিলকে দায়িত্ব প্রদান করেছে। বর্তমানে ২৮৯টি মনোনীত চীনা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, ঔষধ, অর্থনীতি, আইন, ব্যবস্থাপনা, শিক্ষা, ইতিহাস, সাহিত্য, দর্শনশাস্ত্র, এবং ফাইন আর্টসের বিভিন্ন একাডেমিক প্রোগ্রামের জন্য বৃত্তি প্রদান করছে।

চীনা সরকারি বৃত্তি প্রোগ্রাম

* দ্বিপাক্ষিক প্রোগ্রাম
* চীনা বিশ্ববিদ্যালয় প্রোগ্রাম
* গ্রেট ওয়াল প্রোগ্রাম
* ইইউ প্রোগ্রাম
* এইউএন প্রোগ্রাম
* পি আই এফ প্রোগ্রাম
* ডব্লিউ এম ও প্রোগ্রাম

স্থান: চীন

সুযোগ সুবিধাসমূহ

চীনা সরকারী বৃত্তি প্রোগ্রাম আন্তর্জাতিক ছাত্র, শিক্ষক এবং স্কলারদের স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি প্রোগ্রামে উচ্চশিক্ষা এবং গবেষণার সুযোগ প্রদান করবে। সম্পূর্ণ বৃত্তি এবং আংশিক বৃত্তির জন্য বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করা হয়ে থাকে। বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

আবেদনের যোগ্যতা

স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি প্রোগ্রামের জন্য বিভিন্ন ধরনের যোগ্যতার প্রয়োজন রয়েছে। প্রোগ্রাম ভিত্তিক যোগ্যতা জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: সকলের জন্য উন্মুক্ত।

আবেদন পদ্ধতি

একেক ধরনের বৃত্তির জন্য একেক ধরনের আবেদন প্রক্রিয়া রয়েছে। বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

আবেদন করুন এবং বিস্তারিত দেখুন এখানে


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ