নেদারল্যান্ডে বৃত্তি নিয়ে পড়তে আগ্রহী যারা

  © ফাইল ফটো

স্কলারশিপ প্রদানের লক্ষ্যে উন্নয়নশীল দেশের পেশাজীবীদের কাছ থেকে আবেদন গ্রহণ করছে নেদারল্যান্ড। দেশটির ডাচ গ্লোবাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর আওতায় ‘অরেঞ্জ নলেজ প্রোগ্রাম’ শীর্ষক এ স্কলারশিপের প্রথম ধাপের আবেদনের সময়সীমা শেষ হয়ে গেছে। এখন দ্বিতীয় ও তৃতীয় ধাপের ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে।

স্কলারশিপ পেতে আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত দ্বিতীয় ধাপের আবেদন করতে পারবেন। এই ধাপে ভর্তিকৃতদের ক্লাস শুরু হবে আগামী ২৪ নভেম্বর থেকে ২২ ফেব্রুয়ারির মধ্যে। আর তৃতীয় ধাপের আবেদন আগামী ২ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ১৩ অক্টোবর পর্যন্ত।

এই কোর্স চলাকালীন সময়ে শিক্ষার্থীর সমস্ত খরচ বহন করা হবে। যেমন শিক্ষার্থীর আবাসন, টিউশন ফি, ভিসা ফি, ভ্রমণ খরচ, স্বাস্থ্য বীমাসহ আরও বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে থাকে।

শিক্ষাকে আন্তর্জাতিকীকরণ এর মাধ্যমে জ্ঞান, দক্ষতা ও গুণগত মান বৃদ্ধি করার লক্ষ্যে অরেঞ্জ নলেজ প্রোগ্রাম নামের এই স্কলারশিপ দিয়ে আসছে নেদারল্যান্ড। ২০১৭ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর পেশাজীবীদের এই সুবিধা দিয়ে আসছে দেশটি। বর্তমানে বাংলাদেশসহ ৫৩টি দেশের নাগরিকরা এই প্রোগ্রামের আওতায় নেদারল্যান্ডে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছেন।

বৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ