আইএলটিএসে মাত্র ৬ নিয়ে কানাডায় আসফি

আইএলটিএস পরীক্ষায় মাত্র ৬ পয়েন্ট নিয়ে কানাডায় উচ্চ শিক্ষা লাভ করতে গেছে বগুড়ার মেহেদি হাসান আসফি। দেশের বাইরে গিয়ে উচ্চশিক্ষা অর্জনের চেষ্টা শুরু করে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হবার পর থেকে। যদিও স্বপ্নটা ছোট বেলা থেকে ছিল। আইএলটিএস’র কোচিং জীবনটা ছিল অনেক বেদনার। হাল ছেড়েছিলাম, কিন্তু বার বার ছোটবেলার স্বপ্ন আমার রাতের ঘুমগুলো যেন কেড়ে নেয়। অবশেষে স্বপ্নটা আজ পূরণ হলো। গত ১১ নভেম্বর কানাডায় পাড়ি দেয় আসফি। সেখান থেকে জানান কানাডা যাওয়ার স্বপ্নের কথা। 

কানাডাকে উচ্চশিক্ষার স্বর্গরাজ্য বলা হয়। বর্তমানে কানাডায় প্রায় হাফ মিলিয়নের কাছাকাছি ছাত্র পড়াশোনা করছে। কানাডা সরকারের পরিকল্পনা অনুযায়ী, ২০২২ সাল নাগাদ ৪ লাখ ৫০ হাজার বিদেশি ছাত্রছাত্রীর উচ্চশিক্ষা দেওয়ার ব্যাপারে টাগের্ট করা হয়েছিল। ২০১৬ সালেই সেই লক্ষমাত্রায় পৌঁছে যায় দেশটি। এমনকি ২০% অতিরিক্ত হয়ে ২০১৭ সালেই ৪ লাখ ৯৪ হাজার ৫২৫ জনে দাঁড়ায়।

বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের (দেশের বাইরে পড়াশোনা করতে চান) ৮৫% ছাত্রছাত্রী শুধু কানাডায় পড়াশোনার ব্যাপারে আগ্রহী। এর পেছনে প্রথম ও প্রধান কারণ হচ্ছে- পড়াশোনা শেষে নাগরিকত্ব, কম টিউশন ফি, আন্তর্জাতিক মানের শিক্ষাব্যবস্থা ও অনান্য সুুযোগ-সুবিধা।

ড্যাফডিল ইন্টারন্যাশনালে প্রায় এক বছর পড়ার পর আইএলটিএস ৬ পয়েন্ট স্কোর করে কানাডার স্টুডেন্ট ভিসা পায় আসফি। এতে তারা তাকে ২০% স্কলারশিপ প্রদান করে। আসফি জানায়, ইচ্ছা শক্তি আসলে মূখ্য ব্যাপার। যদি ইচ্ছা থাকে তাহলে আপনি সফল হবেন। বর্তমানে তিনি কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবায় অধ্যয়নরত আছেন।

যারা উচ্চশিক্ষার জন্য কানাডার স্বপ্ন দেখেন তাদেরকে কয়েকটি বই পড়ার পরামর্শ দিয়েছেন আসফি। এর মধ্যে ক্যামব্রিজ আইইএলটিএস ৬-১৩, ক্যামব্রিজ গাইড বই ও পিসি দাশের গ্রামার বইগুলো নাম বলে সে। এছাড়া ডকুমেন্টের সবকিছু যদি ঠিক থাকে তবেই ভিসা পেতে সমস্যা হয় না। ডকুমেন্ট এ জমি, ব্যাংক ব্যালেন্স, আয়ের উৎস, একাডেমিক কাগজপত্র, পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদি সুষ্ঠভাবে প্রদর্শন করতে হবে।

কানাডায় উচ্চ শিক্ষার জন্য খরচ হবে প্রায় ১০ লক্ষ টাকার মত। খরচের হিসাবটি ইউনিভার্সিটির ওপর নির্ভর করে। বর্তমানে আসফির ভাষ্যমতে, এখানে এসে মনেই হবে না অন্য কোনো দেশে রয়েছেন। অধিকাংশই ইমিগ্রেশনের মাধ্যমে উচ্চশিক্ষা লাভ করতে এসেছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ