জাপান সরকার দিচ্ছে মেক্সট স্কলারশিপ

  © টিডিসি ফটো

জাপানী সরকারের বৃত্তি ২০২০ এর জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এই বৃত্তি শুধুমাত্র মেধাবী আন্তজার্তিক ছাত্ররাই পাবে যারা কিনা (এএফউ) দ্বারা মনোনীত হবে।

জাপানের শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় (এমকিএসটি) জাপানের বিশ্ববিদ্যালয়গুলিতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সক্রিয় কার্যক্রম বাড়ানোর জন্য এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে সক্রিয় বিনিময় প্রচারের লক্ষ্যে এই বৃত্তি প্রদান করে।

দক্ষিণ-পশ্চিম জাপানের বেপ্পু শহরে অবস্থিত, রিৎসুমেইকানএশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় (এপিইউ) এ চার বছরের স্নাতক ডিগ্রি সম্পন্ন করার সময় একটি অনন্য ও বহুসংস্কৃতি শিক্ষার পরিবেশ উপভোগ করার সুযোগ পাবে। এপিইউর শিক্ষার্থী হিসাবে, একজন এমন একটি প্রাণবন্ত কমিউনিটিতে যোগ দেবে যেখানে জাপানী / দেশীয় শিক্ষার্থীদের প্রায় এক এক অনুপাত থাকবে,যারা বর্তমানে ৮০ টি দেশ / অঞ্চলের প্রতিনিধিত্ব করে।

সমস্ত স্নাতক প্রোগ্রাম কেবল জাপানীজ নয় ইংরেজিতেও পরিচালিত হয়, যা বিভিন্ন ধরণের বিভিন্ন গ্রুপকে তাদের ক্যাম্পাসে অধ্যয়নের অনুমতি দেয়।এপিইউর মিশন হ’ল বৈশ্বিক নেতাদের তৈরি করে স্বাধীনতা, শান্তি, মানবতা, আন্তর্জাতিক ভবিষ্যতের সকল ক্ষেত্র এবং শিল্প ক্ষেত্রে অবদান রাখা ।

ক্লাসগুলো ইন্টারেক্টিভ এবং স্বেচ্ছাসেবক, বিদেশে পড়াশোনা এবং ইন্টার্নশীপের মতো প্রোগ্রামের মাধ্যমে বাস্তব-বিশ্বের অভিজ্ঞতা অর্জনের অগণিত সুযোগ রয়েছে স্নাতক ডিগ্রি অর্জনের পরে, স্নাতকগণ বিশ্বের যে কোনও জায়গায় কাজ করার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং আন্তঃসাংস্কৃতিক যোগাযোগ দক্ষতা লাভ করে। এ কারণেই তাদের গ্রাজুয়েটরা বিশ্বের বিভিন্ন কোম্পানি , সংস্থা এবং স্নাতক স্কুলগুলিতে উচ্চ চাহিদা রয়েছে।

তাদের বর্তমান ছাত্র এবং প্রাক্তন ছাত্ররা একই সাথে সক্রিয়ভাবে বিশ্বব্যাপী যে বিষয়গুলোর মুখোমুখি হচ্ছে এপিইউতে প্রাপ্ত বিশ্বব্যাপী জ্ঞানের ভিত্তিটি ব্যবহার করে সমস্যা সমাধানের সন্ধান করছে। এই সমাধান-অনুসন্ধানের চেতনাটি এপিইউর মূল উদ্দেশ্যতে প্রতীকী, “শেইপ ইউর ওয়ার্ল্ড।”

এটি তাদের শিক্ষার্থীদের জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান, এটি কেবল তাদের নিজের বিশ্বকেই নয়, তাদের চারপাশের বিশ্বকেও চ্যালেঞ্জ জানায়।

স্থান: জাপান

সুযোগ সুবিধাসমূহ

  • ১০০%টিউশন ফি ফ্রী (এপিইউ টিউশন ফি হ্রাস বৃত্তি দ্বারা পরিচালিত)
  • জীবনযাত্রা নির্বাহের জন্য মাসে ১৪৪,০০০ জেপিওয়াই বরাদ্দ থাকবে (পরিমাণ পরিবর্তন সাপেক্ষ)
  • প্রোগ্রামের শুরু এবং শেষে স্বদেশ এবং এপিইউয়ের মধ্যকার সকল বিমান ভ্রমনে ইকুনেমিক ক্লাসের টিকেট বরাদ্দ থাকবে।

আবেদনের যোগ্যতা

  • বিদেশ থেকে এসে জাপানে পড়াশোনা করার উদ্দেশ্যে থাকতে হবে।
  • জাপানের জাতীয়তা নেই এবং জাপানের সাথে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন একটি দেশের নাগরিক হতে পারবে না ।
  • ১৯৮৫ সালের ২ শে এপ্রিল এর আগে জন্মগ্রহণ এর তারিখ হতে হবে ।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: সকল দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত।
আবেদন পদ্ধতি

প্রদত্ত লিঙ্কের মাধ্যমে অনলাইনে আবেদন করুন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ