বিদেশি স্কলারশিপ: অধ্যাপকদের ইমেইল যেভাবে পাবেন

দেশের বাহিরে মাস্টার্স/পিএইচডি করার জন্য অধ্যাপক ম্যানেজ করা সবচেযে গুরুত্বপূর্ণ কাজ। বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে অধ্যাপকদের সাথে যোগাযোগ ভর্তি কিংবা স্কলারশিপ পাওয়ার অন্যতম শর্তও বটে। এর আগে আমি পরামর্শ দিতাম, প্রথমে এই www.ncbi.nlm.nih.gov ওয়েব সাইট গিয়ে টপিক সার্চ দিয়ে অধ্যাপকদের খুঁজতে। কিন্তু এখানে কেবল লাইফ সায়েন্সের বিষয়গুলো পাওয়া যায়। অনেকেই অভিযোগ করেন, ব্যবসা কিংবা কলা অনুষদের অধ্যাপকদের পাওয়ার জন্য কিভাবে খুঁজবেন বলে ইনবক্স করছেন। ব্যবসা ও কলা অনুষদে তুলনামূলক কম গবেষণা এই বিষয়গুলোর গবষেণা নিবন্ধ পেতে কিছুটা হলেও বিপত্তি ঘটে।

তবে এই সমস্যার আর হবে না বলে মনে করছি। আপনি এখন থেকে https://apps.webofknowledge.com/WOS_GeneralSearch_input.d ওয়েব সাইট গিয়ে বিজ্ঞান, কলা, বাণিজ্য সব বিষয়ের আর্টিকেল খুঁজে পাবেন। ১৯০০ সাল থেকে চলতি বছরের সর্বশেষ গবেষণার সব আর্টিকেল এখানে পেয়ে যাবেন। আপনি এই ওয়েব সাইটে গিয়ে আপনার মৌলিক গবেষণার শব্দ কিংবা অথরের নাম কী-ওয়ার্ড লিখে সার্চ দিলে পেয়ে যাবেন কাংক্ষিত বিষয়ের গবেষণাপত্র। সেখানে গিয়ে করেসপন্ডিং অথর (সর্বশেষ অর্থর) কিংবা নামের উপর ইমেল বক্স ক্লিক করলেই সেই অধ্যাপক বা গবেষকের ইমেইল পেয়ে যাবেন। সাধারণত, অধ্যাপক কোন গবেষণার করেসপন্ডিং অথর হোন। আপনি যখন অধ্যাপককে লিখবেন, তখন ওই গবেষণাপত্রটির নামও উল্লেখ করতে পারেন, যাতে করে অধ্যাপক আপনার প্রতি স্বচ্ছ ধারনা পেয়ে যান।

আশা করি, এইভাবে লেগে থাকলে, আপনি কখনো নিরাশ হবেন না, কেউ না কেউ আপনাকে নেয়ার জন্য দরজা খুলে বসে আছে। আপনার দায়িত্ব তাকে নক দেয়ার। এটা চালিয়ে যান, সাফল্য আসবেই।

লেখক: পিএইচডি গবেষক, ওসাকা বিশ্ববিদ্যালয়, জাপান
ইমেইল: [email protected]


মন্তব্য

সর্বশেষ সংবাদ