গ্রিনের শিক্ষার্থীদের ৬ বিষয়ে স্কলারশিপ দিচ্ছে চীনা বিশ্ববিদ্যালয়

রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অফ বাংলাদেশের শিক্ষার্থীদের বিশেষ স্কলারশিপ দিচ্ছে চীনের অন্যতম প্রতিষ্ঠান উহান টেক্সটাইল ইউনিভার্সিটি (ডব্লিউটিইউ)। প্রেসিডেন্সি স্কলারশিপ অব ডব্লিইটিইউ এবং চায়না স্কলারশিপ কাউন্সিল (সিএসসি) প্রোগ্রামের অধীনে মোট ৬টি বিষয়ে মাস্টার্স ডিগ্রী লাভের সুযোগ পাচ্ছেন গ্রিনের শিক্ষার্থীরা।

সম্প্রতি গ্রিন ইউনিভার্সিটি সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের এক বিবরণীতে এই তথ্য জানানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির ডিরেক্টর অব সেন্টার ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সিরাজুম মুনীরা।

তথ্য অনুযায়ী, স্কলারশিপ হিসেবে চীনের ওই বিশ্ববিদ্যালয়টিতে মোট ৬টি বিষয়ে পড়ার সুযোগ পাবেন গ্রিনের শিক্ষার্থীরা। বিষয়গুলো হচ্ছে- টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইন স্কুল অফ টেক্সটাইল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং; আর্ট ডিজাইন ইন স্কুল অফ ফ্যাশন; টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইন স্কুল অফ ক্যামিস্ট্রি; সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ইন স্কুল অফ ম্যাথমেটিক্স অ্যান্ড কম্পিউটার সায়েন্স; ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ইন স্কুল অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইন স্কুল অফ টেকনিক্যাল রিচার্চ।

আবেদনের জন্য প্রার্থীর যোগ্য হিসেবে অবশ্যই তাকে গ্রিন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন হতে হবে। সেই সঙ্গে প্রার্থীকে ৩৫ বছরের কম বয়সী ও ইংরেজিতে দক্ষ হতে হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ২৫ মার্চের মধ্যে zinat.crit@green.edu.bd অথবা masnuna@eng.green.edu.bd আইডিতে সিভি পাঠাতে বলা হয়েছে; যাদের সাক্ষাৎকার আগামী ২৮ মার্চ অনুষ্ঠিত হবে। ফল প্রকাশ হবে ২৯ মার্চ। স্কলারশিপ সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য এই নম্বরে ০১৮৫২২২২০১৭ (আরিফুল ইসলাম, অফিসার, জিইউবি) যোগাযোগ করতে হবে।

এর আগে চীনের উহান টেক্সটাইল বিশ্ববিদ্যালয়টিতে প্রেসিডেন্ট স্কলারশিপে পড়ার সুযোগ পান মো. রাশেদুল ইসলাম ও মো. ইউসুফ হোসেন নামে গ্রিনের দুই শিক্ষার্থী। প্রসঙ্গত, চীনের উহান টেক্সটাইল ইউনিভার্সিটি ও গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের মধ্যে চুক্তি রয়েছে। মূলত সেই চুক্তির অধীনেই বিশ্ববিদ্যালয়টিতে পড়ার সুযোগ পাচ্ছেন গ্রিনের শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ