‘বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ’ প্রতিযোগিতা শুরু

  © সংগৃহীত

পানি নিয়ে সৃজনশীল চিন্তার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ-২০১৯’ শুরু হয়েছে। গতবারের মতো এবারও জাতীয় পর্যায়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ হাউজ অফ ভলান্টিয়ার্স ফাউন্ডেশনের উদ্যোগে এবং ওয়াটারএইড এর সহযোগিতায় দেশে পঞ্চমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে এই প্রতিযোগীতাটি।

সহজে এবং স্বল্পমূল্যে সকলের জন্যে নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে স্কুল-কলেজগামী ১৫-২০ বয়সী শিক্ষার্থীদের নিয়ে এই উদ্ভাবনীমূলক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়ে থাকে। শিক্ষার্থীরা নিরাপদ পানি প্রান্তিক জনগোষ্ঠীর নিকট পৌছে দেয়ার জন্যে নানা ধরণের প্রজেক্ট প্রদর্শন করে থাকে। এই প্রতিযোগীতার বিজয়ী টিম বাংলাদেশকে সুইডেনে স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজে প্রতিনিধিত্ব করবে। প্রতিযোগিতাটি সাধারণত স্টকহোমে বিশ্ব পানি সপ্তাহে আগস্ট মাসে অনুষ্ঠিত হয়। ফাইনাল পর্বে সারা বিশ্বের ৩০টি দেশ থেকে হাজারেরও অধিক প্রতিযোগীএতে অংশ নিয়ে থাকে।

সুযোগ সুবিধাসমূহ
**বাংলাদেশের প্রতিটি প্রতিযোগী, যারা জাতীয় পর্যায়ে অংশ নেবে, তারা একটি করে সার্টিফিকেট পাবে।
**বিজয়ী টিম এবং তাদের স্কুলকে একটি ট্রফি দেওয়া হবে।
**বিজয়ী টিমের অন্তত একজন স্টকহোমে একটি ট্রিপের সুযোগ পাবে ২০১৯ সালের আগস্টে।
**মূল প্রতিযোগিতায় বিজয়ীরা ১৫০০০ ডলার পাবে পুরস্কার হিসেবে। সঙ্গে থাকছে একটি ক্রিস্টালের ভাস্কর্যও।

আবেদনের যোগ্যতা
অংশগ্রহণকারীদের হাইস্কুল বা কলেজের ছাত্র বা ছাত্রী হতে হবে। বয়সসীমা ১৫ থেকে ২০ এবং ক্লাস হতে হবে ৯ থেকে ১২ এর মাঝে। ১ আগস্ট ২০১৯ এ বয়স ১৯ এর কম হতে পারবে না। এবং ১ সেপ্টেম্বরে তার বয়স ২০ এর বেশি হওয়া চলবে না। ছাত্রছাত্রীরা আলাদা আলাদাভাবে অংশ নিতে পারবে। কিংবা টিম তৈরি করতে পারে সর্বোচ্চ ২ জনের।

আবেদন পদ্ধতি
অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করতে এখানে ক্লিক করুন। 

আবেদনের শেষ তারিখ: মার্চ ১০, ২০১৯।


সর্বশেষ সংবাদ