ভারতে উচ্চশিক্ষা: বাংলাদেশীদের স্কলারশিপ দিচ্ছে সাফ

সাফ’র লোগো
সাফ’র লোগো

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের ঘোষণা দিয়েছে সাউথ এশিয়া ফাউন্ডেশন (সাফ) বাংলাদেশ চ্যাপ্টার। এর আওতায় পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় ও এশিয়ান কলেজ অব জার্ণালিজম (এসিজে) থেকে স্নাতকোত্তর ডিগ্রিতে পড়ার সুযোগ পাবেন বাংলাদেশিরা।

যে বিষয়ে পড়াশোনা করার সুযোগ
১. এ স্কলারশিপের আওতায় ভারতের পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের ইউনেস্কো মদনজিৎ ইনস্টিটিউট ফর সাউথ এশিয়ান রিজিওনাল কোপারেশন (ইউএমআইএসএআরসি) থেকে সাউথ এশিয়ান স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রির জন্য পড়াশোনার সুযোগ দেওয়া হবে। এ ডিগ্রির মেয়াদ হবে দু’বছর।
আবেদনের যোগ্যতা: রাষ্ট্রবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, ইতিহাস অথবা সামাজিক বিজ্ঞানে স্নাতক পাশ শিক্ষার্থীরা এতে আবেদন করতে পারবেন।

২. এশিয়ান কলেজ অব জার্ণালিজম থেকে সাংবাদিকতার ওপর স্নাতকোত্তর ডিপ্লোমা করার সুযোগ দেওয়া হবে। এর মেয়াদ হবে এক বছর।

আবেদনের যোগ্যতা 

ভালো ফলাফলসহ স্নাতক পাশ শিক্ষার্থীরা এতে আবেদন করতে পারবেন। এছাড়া ইলেকট্রনিক অথবা প্রিন্ট মিডিয়ায় দুই বছরের কাজ করার যোগ্যতা থাকতে হবে।

সুযোগ-সুবিধা
সাফ-মদনজিৎ সিং স্কলারশিপের আওতায় ভ্রমণ, শিক্ষা এবং থাকার সুবিধা পাবেন শিক্ষার্থীরা।

আবদনের নিয়ম
আগ্রহী প্রার্থীদেরকে ছবিসহ পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত মেইল করতে হবে। সাথে এসএসসি, এইচএসসি এবং ডিপ্লোমা/ডিগ্রি পরীক্ষার মার্কশিট/গ্রেড শিট সংযুক্ত করতে হবে। মেইল অ্যাড্রেস- shekh.bachchu@gmail.com

আবেদনের শেষ তারিখ
আগামী ৭ মার্চ বৃহস্পতিবার পর্যন্ত এ স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। নারীদের আবেদন করতে বিশেষভাবে উৎসাহিত করা হয়েছে। বিস্তারিত জানতে ভিজিট করুন সাফের ওয়েবসাইট- www.southasiafoundation.org -এ।


সর্বশেষ সংবাদ