ইন্দোনেশিয়ায় উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের আবেদন

  © লোগো

উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দিচ্ছে ইন্দোনেশিয়া। যেসব দেশের সাথে ইন্দোনেশিয়ার কূটনৈতিক সম্পর্ক রয়েছে সেইসব দেশেরে নাগরিকদের জন্য DARMASISWA বৃত্তি প্রদান করবে দেশটির সরকার। ৭১টি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে তারা DARMASISWA বৃত্তিটি পরিচালনা করেন। ইন্দোনেশীয় ভাষা, শিল্প, সংস্কৃতি বিষয়ক পড়াশোনার জন্য এই বৃত্তি প্রদান করা হবে। ASEAN এর উদ্যোগে ১৯৭৪ সালে ইন্দোনেশিয়ায় DARMASISWA বৃত্তি প্রোগ্রাম চালু হয়। পুর্বে শুধুমাত্র ASEAN দেশ থেকেই শিক্ষার্থী নেয়া হলেও বর্তমানে ১২৬টি দেশের নাগরিকরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে।

সুযোগ সুবিধাসমূহ: শিক্ষার্থীদের মাসিক ভাতা ২টি এলাকার ভিত্তিতে প্রদান করা হবে।ওরিয়েন্টেশন প্রোগ্রামের সময় আবাসন এবং যাতায়াত সুবিধা প্রদান করা হবে। ওরিয়েন্টেশন প্রোগ্রামে অংশগ্রহণ করলে সেটেলমেন্ট ভাতা প্রদান করা হবে। হোস্ট বিশ্ববিদ্যালয় এবং ইন্দোনেশীয় শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয় শিক্ষার্থীদের বৈধ পারমিটের জন্য সহযোগিতা করবে। শিক্ষার্থীরা হোস্ট বিশ্ববিদ্যালয় থেকে আবাসন ব্যবস্থার জন্য সহযোগিতা চাইতে পারবে। আন্তর্জাতিক যাতায়াতের জন্য কোন আর্থিক ভাতা প্রদান করা হবে না। বিএনআই জীবন বিমা এবং শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সমন্বয়ে শিক্ষার্থীকে স্বাস্থ্য বিমা প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা: মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ন্যূনতম ১৭ বছর এবং সর্বোচ্চ ৩৫ বছরের নাগরিকরা আবেদন করতে পারবে। ইংরেজিতে কমিউনিকেট করায় সক্ষম (TOEFL/TOEIC/IELTS)। শারীরিক ও মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ ও অবিবাহিত হতে হবে। যে বিষয়ের জন্য আবেদন করবেন সে বিষয়ের উপর সাধারণ ধারণা থাকা আবশ্যক।

আবেদন পদ্ধতি: অনলাইন লিঙ্কের মাধ্যমে আবেদন করা যাবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট: সিভি, মেডিক্যাল সনদ, ভ্যালিড পাসপোর্ট, রিকমেন্ডেশন লেটার (অফিসিয়াল লেটারহেড এবং সই সংবলিত). সর্বশেষ একাডেমিক ট্রান্সক্রিপ্ট এবং সনদ, ল্যাঙ্গুয়েজ সার্টিফিকেট (যদি প্রয়োজন হয়), আপনার পড়ার বিষয়ের সাথে সম্পর্কিত অন্যান্য সনদ জমা দিতে হবে, পারপাস অফ স্টাডি

আবেদনের শেষ তারিখ: মার্চ ১, ২০১৯।


সর্বশেষ সংবাদ