স্কলারশিপসহ ব্রুনাই দারুসসালামে উচ্চশিক্ষার সুযোগ

ব্রুনাই দারুসসালাম বিশ্ববিদ্যালয়
ব্রুনাই দারুসসালাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ব্রুনাই দারুসসালাম সরকার প্রতিবছরের মত এবারো বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য সরকারি বৃত্তি ঘোষণা করেছেন। ২০১৯-২০২০ একাডেমীক সেশনে শিক্ষার্থীরা এই বৃত্তি নিয়ে ব্রুনাইতে পড়াশোনা করতে পারবে। এ বৃত্তির আওতায় ব্রুনাইয়ের ৪টি বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। সেগুলো হলো-ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালাম, ইউনিভার্সিটি ইসলাম সুলতান শরিফ, ইউনিভার্সিটি টেকনোলজি দারুসসালাম পলিটেকনিক দারুসসালাম

সুযোগ-সুবিধাসমূহ: শিক্ষা বৃত্তির সুযোগ সুবিধার মধ্যে রয়েছে টিউশন ফী, পরীক্ষা ফীসহ যাবতীয় ফী ফ্রী। বিশ্ববিদ্যালয়ে থাকার ব্যবস্থা। মাসিক ব্যাক্তিগত ভাতা ব্রুনাই ৫০০ ডলার, মাসিক খাবার ভাতা ব্রুনাই ১৫০ ডলার ও বার্ষিক বই ভাতা ব্রুনাই ৬০০ ডলার। ব্রুনাই দারুসসালাম আসা যাওয়ার জন্য ইকোনমি ক্লাস বিমান টিকেট।


আবেদনের যোগ্যতা: আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক ও সরকারের মাধ্যমে মনোনীত হতে হবে। অবশ্যই শারীরিকভাবে ফিট থাকতে হবে। আবেদনকারীকে অবশ্যই ১৮-২৫ বছর বয়সের মধ্যে আন্ডারগ্র্যাজুয়েট এবং ডিপ্লোমা ও পোস্টগ্রাজুয়েশনের জন্য ৩১ই জুলাই ২০১৯ এর মধ্যে ৩৫বছরের অধিক হতে হবে।


আবেদন পদ্ধতি: আবেদনকারীকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য প্রার্থীকে বৃত্তির আওতায় থাকা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওবেসাইটের মাধ্যমে Choice Code ও Program Name এর প্রয়োজনীয় Input করতে হবে। অনলাইনে ফর্মে সাবমিট বাটনে ক্লিক করার পর প্রার্থীর পর প্রার্থীর প্রদত্ত ইমেইল ঠিকানায় প্রার্থীর আইডি পাসওয়ার্ড চলে যাবে। প্রার্থীকে ইমেইল ওপেন করে একটিভ লিঙ্ক ক্লিক করে আইডি এবং পাসওয়ার্ড প্রদানপূর্বক আবেদনপত্রটি একটিভ করতে হবে।

ইমেইল সাথে সাথে না পাওয়া গেলে স্প্যাম/জাঙ্ক মেইল চেক করতে হবে। প্রার্থীকে % অফ মার্ক সঠিকভাবে লিখতে হবে এক্ষেত্রে অনলাইন আবেদন এর নিচে লাল কালিতে উদাহরণ অনুসরণ করা যেতে পারে। ওয়েলকাম পেজ এর মেনুতে অ্যাপ্লিকেশান লগইন ক্লিক করতে ট্র্যাকিং নাম্বার এবং পাসওয়ার্ড প্রদানপূর্বক আবেদনপত্রটি এডিট এপ্পলিকেট ও প্রিন্ট প্রিভিও এর মাধ্যমে প্রয়োজনীয় এডিট ও প্রিন্ট করা যাবে। আবেদনপত্রটি প্রিন্ট করতে হবে, প্রিন্ট কপিসহ চাথিত সকল হার্ড কপি ডকুমেন্ট বিজ্ঞপ্তিতে প্রদত্ত ঠিকানায় জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখ: ফেব্রুয়ারি ২৪, ২০১৯।


সর্বশেষ সংবাদ