নেদারল্যান্ডে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের সুযোগ 

নেদারল্যান্ডে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের সুযোগ 
র‍্যাডবাউড বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ড। দেশটি র‍্যাডবাউড স্কলারশিপ প্রোগ্রাম ২০১৯/২০২০ সেশনের জন্য আবেদন গ্রহণ শুরু করেছে। পৃথিবীর যেকোন দেশ থেকে এই বৃত্তির জন্য আবেদন করা যায়। র‍্যাডবাউড স্কলারশিপ প্রোগ্রাম তাদের র‍্যাডবাউড বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ ইংলিশে মাস্টার্স ডিগ্রীর উপর স্কলারশিপ দিচ্ছে।

পূর্বের লেখাপড়ার ফলাফল অত্যাধিক ভালো হতে হবে। একাডেমিক যোগ্যতা প্রমাণে গ্রেড, টেস্ট স্কোর, পাবলিকেশন দেখতে চাওয়া হবে। দুটি সুপারিশ পত্রের মান যাচাই করা হবে। মোটিভেশন লেটারের উপর নির্ভর করবে।

সুযোগ-সুবিধাসমূহ: শিক্ষা বৃত্তির সুযোগ সুবিধার মধ্যে রয়েছে-কম বেতনে পড়াশুনাসহ ভিসা খরচ, রেসিডেন্স পারমিট, হেলথ ইনস্যুরেন্স ও লাইব্রেরী ইনস্যুরেন্স। একজন সাধারণ শিক্ষার্থীর বেতন যেখানে ১১৪৬৬-১২৬৪০ ইউরো সেখানে একজন র‍্যাডবাউড স্কলারশিপ প্রাপ্ত শিক্ষার্থীর বেতন হবে ২০৭৮ ইউরো।স্কলারশিপটি পার্শিয়াল স্কলারশিপ, থাকার খরচ এতে অন্তর্ভুক্ত না।দ্বিতীয় বর্ষের সুবিধার জন্য প্রথম বর্ষের সকল বিষয়ে পাশ করতে হবে।

আবেদনের যোগ্যতা: নেদারল্যান্ডের বাইরে হতে ব্যাচেলর ডিগ্রীতে থাকতে হবে এবং পূর্বে নেদারল্যান্ড হতে কোনো ডিগ্রী বা কোনো শিক্ষা নেয়া হয়েছে তাদের আবেদন গ্রহণ করা হবে না। ১ সেপ্টেম্বর ২০১৯ এর মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে। নেদারল্যান্ডের ভিসা আবেদনের জন্য যোগ্যতা থাকা লাগবে।

আবেদন পদ্ধতি: অনলাইনের মধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ: মার্চ ১, ২০১৯।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ