স্কলারশিপের মাধ্যমে আইটি কোর্সের সুযোগ

বদলে দিন নিজেকে, পাল্টে দিন ভবিষ্যৎ। আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইটি প্রফেশনাল হওয়ার জন্য IDB-BISEW বাংলাদেশিদের জন্য দিচ্ছে আইটি স্কলারশিপ। যার মাধ্যমে দীর্ঘমেয়াদি সম্পূর্ণ ফ্রি কোর্স সম্পন্ন করাসহ চাকরির নিশ্চয়তা পাওয়া যাবে।

IDB-BISEW আইটি বৃত্তি প্রোজেক্ট এমন একটি শিক্ষা প্রকল্প যার মাধ্যমে সুবিধাবঞ্চিত মুসলিম প্রার্থীদের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিগত ১৬ বছর ধরে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ প্রদানপূর্বক আন্তর্জাতিক মানসম্পন্ন প্রফেশনাল ডিপ্লোমা প্রদান করা হয়। লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে মেধানুশারে প্রার্থী নির্বাচিত করা হবে। লিখিত পরীক্ষায় গণিত ও ইংরেজির সাধারণ দক্ষতা যাচাই করা হবে।

Islamic Development Bank-Bangladesh Islamic Solidarity Educational Wakf (IDB-BISEW) বাংলাদেশ সরকার ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরব এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত। IDB-BISEW বাংলাদেশের সুবিধাবঞ্চিত মেধাবী মুসলিম যুব সমাজের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে কাজ করে থাকে।


সুযোগ সুবিধাসমূহ
*বাংলাদশে একমাত্র দীর্ঘমেয়াদি সম্পূর্ণ ফ্রি কোর্স যা চাকরির নিশ্চয়তাসহ আইটি প্রফেশনাল তৈরি করছে।
*জনপ্রতি ২ লক্ষ টাকার সমমানের কোর্স
*জনপ্রতি ২০ হাজার টাকা সমমানের Vendor certification (Microsoft, Oracle, Java)
*প্লেসমেন্ট সেলের মাধ্যমে দেশ বিদেশে কর্মসংস্থানের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়
*মাস্টার্স পরীক্ষার্থীদের জন্য ছুটির ব্যবস্থা রয়েছে

আবেদনের যোগ্যতা
*স্নাতক/ফাজিল/মাস্টার্স/কামিল/ ডিপ্লোমা (সিভিল/আর্কিটেকচার/সার্ভে/ কন্সট্রাকশন) পাস প্রার্থীরা আবেদন করতে পারবে।

*১ বছর মেয়াদী মাস্টার্সে অধ্যয়নরতরাও আবেদন করতে পারবে অথবা ২ বছর মেয়াদী মাস্টার্স/কামিলে যারা শেষ বর্ষে অধ্যয়নরত আছে তারা ও আবেদন করতে পারবে।

*মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার ও কম্পিউটারে স্নাতক কোন প্রার্থীর ক্ষেত্রে এ বৃত্তি প্রযোজ্য নয়।

*প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগে (GPA 2.25) উত্তীর্ণ হতে হবে।

*চাকরিরত প্রার্থীরা আবেদনের অযোগ্য।

*বয়স সর্বোচ্চ ৩০ বছর।

*এ কোর্স করার জন্য কম্পিউটার বিষয়ক পূর্ব ধারণা থাকা আবশ্যক নয়। কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতা ও দক্ষতা না থাকলেও আবেদন করা যাবে।


আবেদন পদ্ধতি
IDB-BISEW আইটি বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে apply.idb-bisew.info ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং আবেদনকারীকে ১০০টাকা বিকাশের মাধ্যমে ওয়েবসাইটে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী বিকাশ অ্যাকাউন্ট নম্বরে পাঠাতে হবে।

আবেদনের শেষ তারিখ: ফেব্রুয়ারি ২৬, ২০১৯ (১৩ দিন বাকি)


সর্বশেষ সংবাদ