উচ্চশিক্ষায় অস্ট্রেলিয়ার সেরা দশ স্কলারশিপ

উচ্চশিক্ষায় অস্ট্রেলিয়ার সেরা দশ স্কলারশিপ
উচ্চশিক্ষায় অস্ট্রেলিয়ার সেরা দশ স্কলারশিপ  © সংগৃহীত

ওশেনিয়া মহাদেশের দ্বীপদেশ অস্ট্রেলিয়া প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। আবার এই দেশকে বিশ্বজুড়ে মেধাবী শিক্ষার্থীদের স্বর্গও বলা যেতে পারে। অস্ট্রিয়া সেন্ট্রাল ইউরোপের একটি অর্থনৈতিক শক্তিশালী সেনজেনভুক্ত দেশ এটি। এ দেশের প্রধান ভাষা জার্মান ( অস্ট্রীয় জার্মান )। রাজধানী ভিয়েনা, যা বিশ্বের একটি ঐতিহ্যবাহী রাজধানী যদি ইউরোপে উচ্চশিক্ষা ও উন্নত ক্যারিয়ার নিয়ে ভেবে থাকেন, তাহলে অস্ট্রিয়া হতে পারে আপনার জন্য একটি আদর্শ দেশ।

বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে অস্ট্রেলিয়া। কিন্তু উন্নত শিক্ষাব্যবস্থা এবং জীবন যাত্রা উচ্চ মানের জন্য অন্যান্য দেশগুলোর তুলনায় এখানকার উচ্চশিক্ষা বেশ ব্যয়সাপেক্ষ। তাই এখানে পড়াশোনার ক্ষেত্রে শিক্ষার্থীদের একমাত্র মাধ্যম অস্ট্রেলিয়ার স্কলারশিপগুলো। চলুন এবার পরিচিত হওয়া যাক অস্ট্রেলিয়াতে উচ্চশিক্ষায় সেরা দশ স্কলারশিপ সম্পর্কে। 

(১) অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ
অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে এই স্কলারশিপ প্রোগ্রামটি দেওয়া হয়। উন্নয়নশীল দেশের মেধাবী শিক্ষার্থীদের গুণগত শিক্ষা ও প্রাপ্য সুযোগ করে দেওয়ার জন্যই এই প্রোগ্রাম।
 
সুযোগ সুবিধাসমূহ
টিউশন ফি, থাকার খরচ, হেলথ কেয়ার, প্রি-ইংলিশ কোর্স, সাপ্লিমেন্টারী একাডেমিক কোর্স, রিসার্চ প্রোডাক্টের সব ফি, অন্যান্য সুযোগ-সুবিধাসহ অস্ট্রেলিয়ার স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ থাকবে।
 
অফিশিয়াল ওয়েবসাইট
https://www.dfat.gov.au/people-to-people/australia-awards/australia-awards-scholarships  

(২) সিডনি স্কলার্স অ্যাওয়ার্ড
ইউনিভার্সিটি অব সিডনি প্রতিবছর স্নাতক পর্যায়ে সিডনি স্কলার্স অ্যাওয়ার্ড প্রোগ্রামের মাধ্যমে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দিয়ে থাকে। স্কলারশিপটি বেশ প্রতিযোগিতামূলক। 

সুযোগ সুবিধাসমূহঃ
এই বৃত্তির আওতায় প্রতিবছর শিক্ষার্থীদের ৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার দেওয়া হয়। 

অফিশিয়াল ওয়েবসাইট
https://www.sydney.edu.au/scholarships/e/sydney-scholars-awards.html  

(৩) কার্টিন ইউনিভার্সিটি স্কলারশিপ
অস্ট্রেলিয়ার পার্থে অবস্থিত গবেষণামূলক একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হলো কার্টিন ইউনিভার্সিটি। শুধু অস্ট্রেলিয়ায় নয়; মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই, মরিশাসেও এটির ক্যাম্পাস রয়েছে। বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিভিন্ন পারশিয়াল থেকে ফুললি ফান্ডেড স্কলারশিপ দিয়ে থাকে।

সুযোগ সুবিধাসমূহ
বৃত্তির আওতায় টিউশন ফি, থাকার খরচ, ল্যাব ফি থেকে শুরু করে নানান সুযোগ-সুবিধা দেওয়া হয়।
 
অফিশিয়াল ওয়েবসাইট
https://www.curtin.edu.au/study/education/international-scholarships/  

(৪) বব হেমন্ড রিসার্চ স্কলারশিপ
মারডক বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর পর্যায়ে গবেষণার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বব হেমন্ড ফান্ডের আওতায় স্কলারশিপ দিয়ে থাকে। স্কলারশিপটি তিন বছরের পিএইচডি ডিগ্রির জন্য দেওয়া হয়। 

সুযোগ সুবিধাসমূহ
প্রোগ্রামটিতে শিক্ষার্থীদের প্রতিবছর ৩৫ হাজার অস্ট্রেলিয়ান ডলারের সঙ্গে ৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার হাতখরচ দেওয়া হবে।
 
অফিশিয়াল ওয়েবসাইট
https://www.murdoch.edu.au/study/scholarship/bob-hammond-research-scholarship-for-graduate-students 

আরও পড়ুন: তুরস্কে বিনামূল্যে এক সপ্তাহের ইন্টার্নশিপ, আবেদন শেষ ১০ জুন

(৫) আরটিপি স্কলারশিপ
রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম (আরটিপি নামে পরিচিত) অস্ট্রেলিয়ান সরকারের একটি উদ্যোগ। প্রতিবছর স্নাতকোত্তর পর্যায়ে বিভিন্ন ডিগ্রির জন্য স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। সাধারণত মাস্টার্সের জন্য দুই বছর ও পিএইচডির জন্য সর্বোচ্চ চার বছরের আরটিপি স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

স্কলারশিপ
 
সুযোগ সুবিধাসমূহ
এ স্কলারশিপের আওতায় সম্পূর্ণ টিউশন ফি মওকুফ, থাকার খরচ, মাসিক হাতখরচ, গবেষণামূলক কাজের জন্য প্রয়োজনীয় খরচ—সব মিলিয়ে বছরে প্রায় ৩৭ হাজার ২০৭ অস্ট্রেলিয়ান ডলার দেওয়া হয়। আরটিপি স্কলারশিপের আওতায় আপনি অস্ট্রেলিয়ার স্বনামধন্য ৪২টি বিশ্ববিদ্যালয়ের যেকোনোটিতে পড়াশোনা ও গবেষণা করার সুযোগ পাবেন।

অফিশিয়াল ওয়েবসাইট
https://www.education.gov.au/research-block-grants/research-training-program  

(৬) মেলবোর্ন ইন্টারন্যাশনাল স্কলারশিপ
স্নাতক পর্যায়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপের সুযোগ দিচ্ছে ইউনিভার্সিটি অব মেলবোর্ন। বিশ্ববিদ্যালয়ে পঠিত যেকোনো বিষয়েই শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তবে আলাদাভাবে কোনো অ্যাপ্লিকেশন করতে হবে না। বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ার মধ্যেই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। 

সুযোগ সুবিধাসমূহ
প্রতিবছর প্রায় ১ হাজার শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়া হয়। প্রথম বছর ১০ হাজার অস্ট্রেলিয়ান ডলার টিউশন ফি রিমিশন দেওয়া হবে।

অফিশিয়াল ওয়েবসাইট
https://scholarships.unimelb.edu.au/awards/melbourne-international-undergraduate-scholarship 

(৭) গ্লোবাল এক্সিলেন্স স্কলারশিপ
গ্লোবাল এক্সিলেন্স স্কলারশিপ সেই সব ছাত্রকে দেওয়া হবে, যাদের ভালো একাডেমিক রেকর্ড রয়েছে। এই স্কলারশিপ অর্জনের জন্য আগ্রহী প্রার্থীদের প্রথমে বিশ্ববিদ্যালয়ের কোর্সে আবেদন করতে হবে এবং বাছাই প্রক্রিয়ায় পাস করতে হবে।
 
সুযোগ সুবিধাসমূহ
স্নাতক পর্যায়ে ৪ বছরের কোর্সের জন্য বছরে ৪৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার ও ৩ বছরের কোর্সের জন্য ৩৬ হাজার ডলার দেওয়া হবে। স্নাতকোত্তর পর্যায়ে দুই বছরের জন্য ২৪ হাজার ডলার খরচ দেওয়া হবে।
 
অফিশিয়াল ওয়েবসাইট
https://www.uwa.edu.au/study/global-excellence-scholarship 

আরও পড়ুন: আমেরিকায় বৃত্তি, আইইএলটিএসে থাকতে হবে ৭ স্কোর

(৮) মোনাশ ইন্টারন্যাশনাল মেরিট স্কলারশিপ
বিশ্বের অন্যতম বিশ্ববিদ্যালয় মোনাশ ইউনিভার্সিটি প্রতিবছর স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য মেধার ভিত্তিতে মেরিট স্কলারশিপ দিয়ে থাকে। ভীষণ প্রতিযোগিতামূলক স্কলারশিপটি প্রতিবছর মোট ৩১ শিক্ষার্থীকে দেওয়া হয়।
 
সুযোগ সুবিধাসমূহ
এ স্কলারশিপের আওতায় বছরে ১০ হাজার অস্ট্রেলিয়ান ডলার দেওয়া হবে। স্কলারশিপটি ধরে রাখতে হলে প্রতি সেমিস্টারে ৭০ শতাংশ নম্বর থাকতে হবে।

অফিশিয়াল ওয়েবসাইট
https://www.monash.edu/study/fees-scholarships/scholarships/%20find-a-scholarship/%20international-merit-5770#scholarship-details 

(৯) ডেকিন ভাইস চ্যান্সেলরস ইন্টারন্যাশনাল স্কলারশিপ
ডেকিন বিশ্ববিদ্যালয় ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। ভিক্টোরিয়া শহরে অবস্থিত এটি একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি শিক্ষার মান নিশ্চিত করার পাশাপাশি অস্ট্রেলিয়ান সরকার ও বিভিন্ন ইন্ডাস্ট্রিতে পার্টনারশিপে কাজ করছে, যাতে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি গবেষণা ও কাজের সুযোগ পান। 

অফিশিয়াল ওয়েবসাইট
https://www.deakin.edu.au/study/fees-and-scholarships/scholarships/find-a-scholarship/deakin-international-scholarship 

(১০) ইউআইপিএ প্রোগ্রাম
ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস অস্ট্রেলিয়ার অন্যতম সেরা একটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি প্রতিভাবান, গবেষণায় আগ্রহী আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তর ডিগ্রির জন্য ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল পোস্টগ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড দিয়ে থাকে। মূলত ৩.৫ বছরের পিএইচডি ডিগ্রি ও ২ বছরের মাস্টার্স অব ফিলোসফির শিক্ষার্থীরা সুযোগটি নিতে পারবেন।
 
সুযোগ সুবিধাসমূহ
প্রোগ্রামটির আওতায় শিক্ষার্থীদের বছরে ৩৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার ও টিউশন ফি স্কলারশিপ দেওয়া হবে।

অফিশিয়াল ওয়েবসাইট
https://www.unsw.edu.au/research/hdr/scholarships


সর্বশেষ সংবাদ