যেভাবে জানা যাবে জেএসসি ও পিইসি পরীক্ষার ফল

প্রতীকী ছবি

জেএসসি-জেডিসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে আজ সোমবার। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন সিস্টেমে জেএসসি-জেডিসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ করেন।  

এবার জেএসসিতে পাশের হার ৮৫.২৮ শতাংশ এবং জেডিসিতে ৮৯.০৪ শতাংশ। জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন শিক্ষার্থী। পিইসিতে পাশের হার ৯৭.৫৯ শতাংশ। পিইসিতে জিপিএ-৫ পেয়েছেন ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন শিক্ষার্থী। এছাড়া ইবতেদায়িতে পাশের হার ৯৭.৬৯। জিডপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ২৬৮জন।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফলাফল জানতে

প্রাথমিক সমাপনীর ফলাফল জানতে যে কোনও মোবাইল ফোনের- মেসেজ অপশনে গিয়ে DPE স্পেস থানা/উপজেলা কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ইবতেদায়ির ফল পেতে মোবাইল ফোনের মেসেজ ওপশানে গিয়ে EBT স্পেস থানা/উপজেলা কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (http://www.dpe.gov.bd), সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকেও ফল জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল জানতে

যে কোনও মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC/JDC লিখে স্পেস নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএস এর মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে।

এছাড়া পরীক্ষার্থীরা তাদের ফলাফল বাংলাদেশ শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.educationboard.gov.bd থেকে সরাসরি জানতে পারবে।  এর পাশাপাশি প্রত্যেক শিক্ষা বোর্ড তাদের নিজস্ব ওয়েবসাইটেও ফল প্রকাশ করবে।  এক্ষেত্রে রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট সিট ডাউনলোড করা যাবে।

এছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ইমেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানে ফলাফলের কপি পাওয়া যাবে। অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে। 

 

ফলাফল জানুন এখান থেকে : 

 

 

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ