ইসলামী বিশ্ববিদ্যালয়

ডি ইউনিটের ফল প্রকাশ: আসন পূর্ণ করতে শর্ত শিথিল

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ৩ শিফটের ফলাফলে পাশের হার ৫ দশমিক ৮৪ শতাংশ।অন্যদিকে তৃতীয় শিফটে ফল বিপর্যয়ের কারণে আসন সংখ্যা পূরণ করতে পরীক্ষার শর্ত শিথিল করে ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

রবিবার বেলা ১২টার দিকে ‘ডি’ ইউনিটের সমন্বয়কারী ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসারীর নিকট আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তর করেন। এসময় ইউনিট সমন্বয়কারী সদস্যরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা যায়, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ৫ নভেম্বর। তিন শিফটে ৫৫০টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করে ১৫ হাজার ৭৩৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ভর্তি পরীক্ষার নির্দেশিকা অনুযায়ী (লিখিত ২০ নম্বরের মধ্যে সর্বনিম্ন ৭ এবং ৬০ নম্বরের এমসিকিউ এর মধ্যে সর্বনিম্ন ৪০ শতাংশ অর্থ্যাৎ সর্বনিম্ন ২৪ নম্বর) শর্ত পূরণ করে ফল প্রকাশ করা হয়েছে প্রথম ও দ্বিতীয় শিফটের।

তবে তৃতীয় শিফটে ১২১টি আসনের মধ্যে ১৯টি আসনের ফল প্রকাশ করা হয়েছে পাশের শর্ত শিথিল করে। পূর্বের শর্ত অনুযায়ী আসন খালি থাকায় এ শর্ত শিথিল করা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে ‘ডি’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. মমতাজুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষার পূর্বের শর্ত অনুসারে ‘ডি’ ইউনিটের তৃতীয় শিফটে ১২১টি আসনের মধ্যে ১০২ জন পাশ করেছে। কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার কমিটির নির্দেশনায় বাকি ১৯টি আসনের জন্য শর্ত শিথিল করা হয়েছে। যাতে কোন আসন খালি না থাকে। এ ক্ষেত্রে এমসিকিউ ৪০ শতাংশ শিথিল করে ৩০ শতাংশ অর্থ্যাৎ সর্বনিম্ন ১৮ নম্বর ধরে ফল প্রকাশ করা হয়েছে। আর লিখিত পরীক্ষার ক্ষেত্রে ৭ নম্বর শিথিল করে সর্বনিম্ন ৫ নম্বর করা হয়েছে।’

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd ও www.iu.bd.info থেকে জানা যাবে।