জেএসসি-জেডিসি

ধর্ম পরীক্ষায় অনুপস্থিত ৪০ হাজার, বহিষ্কার ১

  © টিডিসি ফটো

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার সপ্তম দিনে প্রায় ৪০ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়াও অসুদোপায় অবলম্বন করায় ঢাকা বোর্ডের এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। তবে এদিন কোনো শিক্ষক বহিষ্কার হননি।

বুধবার পরীক্ষা কন্ট্রোল রুম থেকে পাঠানো জেএসসি পরীক্ষার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের তথ্য থেকে এ বিষয়ে জানা গেছে। এদিন জেএসসি’র ইসলাম ও নৈতিক শিক্ষক, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আটটি বোর্ডের সার্বিক চিত্রে দেখা গেছে, এবার ঢাকা শিক্ষা বোর্ডের ৫০১টি পরীক্ষা কেন্দ্রে মোট শিক্ষার্থী সংখ্যা ছিল ৬ লাখ ২৭ হাজার ২৩৩ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৬ লাখ ১৩ হাজার ২৭৮। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৯৫৫। এরমধ্যে অসদোপায় অবলম্বনের জন্য ঢাকা বোর্ডে এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

চট্টগ্রাম বোর্ডে ২২৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮১ হাজার ৩৭১। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৭৮ হাজার ৩১৯। অনুপস্থিত ছিল ১৩ হাজার ৯৫৫।রাজশাহী বোর্ডে ২৫৩টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪৫ হাজার ৫০৪। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৪০ হাজার ৭৬০। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৭৪৩।

বরিশাল শিক্ষা বোর্ডে ১৭৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৬ হাজার ১৬৬। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৩ হাজার ৫৩। অনুপস্থিত ছিল ৩ হাজার ২৪৩।সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১৩১টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪১ হাজার ৭১০। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৩৮ হাজার ৮৬৩। অনুপস্থিত ছিল ২ হাজার ৮৪৭।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২৮২টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩৫ হাজার ১৮০। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৩১ হাজার ৪৮৮। অনুপস্থিত ছিল ৩ হাজার ৬৯২।

কুমিল্লা বোর্ডে মোট ২৯৯টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ৩৮ হাজার ৮০০। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৩৫ হাজার ৯৯৯। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৮০১।

অন্যদিকে, যশোর বোর্ডে মোট ২৭০টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ১২ হাজার ৭৩৮। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৭ হাজার ৯৭৮। অনুপস্থিত ছিল ৪ হাজার ৭৬০।

উল্লেখ্য, আগামীকাল বৃহস্পতিবার তথ্য-প্রযুক্তি বিষয়ের পরীক্ষার মধ্য দিয়ে ২০১৮ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ