এইচএসসির টেস্টের ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ

  © ফাইল ফটো

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দেয়া হয়েছে। বুধবার ঢাকা শিক্ষা বোর্ড এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের প্রতিটি কলেজে আয়োজিত ২০১৯ শিক্ষাবর্ষে এইচএসসি টেস্ট পরীক্ষার ফল আগামী ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে। এতে অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০১৮ শিক্ষাবর্ষের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের ২২ নভেম্বরের মধ্যে নিজ কলেজের অধ্যক্ষ বরাবর আবেদন করতে হবে। আগামী ১৩ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ২০ ডিসেম্বর শেষ হবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৬ ডিসেম্বর পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

আরও বলা হয়েছে, এইচএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছে প্রতিপত্রের জন্য ১০০ টাকা, ব্যবহারিক ফি (প্রতি পত্রে) ৫০ টাকা এবং জাতীয শিক্ষা সপ্তাহ ফি বাবদ ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়াও অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কোনো শিক্ষার্থী এক বা দুই বিষয়ে ফেল করলে তাকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। যদি কেউ নিয়ন্ত্রণ বহির্ভূত কোনো কারণ কিংবা শারীরিক অসুন্থতার জন্য নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারে কিংবা নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ হলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর অভিভভাবকের লিখিত আবেদন ও পরীক্ষার্থীর প্রাক নির্বাচনী পরীক্ষায় সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে পরীক্ষার ফরম পূরণ করতে পারবে।

 


সর্বশেষ সংবাদ