ফোর্বসের তালিকায় রাবা খান ও ইশরাত

  © সংগৃহীত

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস প্রকাশ করেছে সফল ৩০ জন এশীয়র নাম। ৩০ বছরের কম বয়সীদের নিয়ে তৈরি এই তালিকার একেবারে প্রথমদিকে রয়েছেন বাংলাদেশের উদ্যোক্তা, কৌতুকশিল্পী ও ইউটিউবার রাবা খান। এছাড়া তালিকায় স্থান করে নিয়েছে আরেক বাংলাদেশি ইশরাত করিম

ফোর্বস ম্যাগাজিন আজ বৃহস্পতিবার তালিকাটি প্রকাশ করে। এতে রাবা খানকে ‘এন্টারটেইনার’ হিসেবে পরিচয় দেওয়া হয়। তাঁর উদ্যোগের নাম ‘দ্য ঝাকানাকা প্রজেক্ট’। রাবা খানের বয়স এখন ২০ বছর। রাবার নামের পাশে বিশেষণে লেখা হয়েছে, তিনি জেকেএনকে ফ্যাশন ব্র্যান্ডের সত্ত্বাধিকারী ও দেশের প্রথম নারী ইউটিউব কমেডিয়ান। প্রকাশিত তালিকায় রাবা তৃতীয় স্থানে অবস্থান করছেন রাবা খান।

অন্যদিকে ইশরাত করিম সম্পর্কে বলা হয়, তিনি বিদেশে পড়াশোনা শেষ করে দেশে ফিরে যৌথ উদ্যোগে আমাল ফাউন্ডেশন প্রতিষ্ঠান করেন। এই ফাউন্ডেশন বাল্য বিবাহ, নারী নির্যাতন, বিধবা নারী সহ পিছিয়ে পড়াদের উন্নয়নে কাজ করেন।

শীর্ষ ৩০ তালিকার প্রথমে রয়েছেন ফিলিপাইনের লুইস মাবুলো। তিনি তার কোকাকো প্রজেক্টের জন্য আলোচিত। দ্বিতীয় স্থানে মারিয়াস সান্টানু। যিনি ক্যাটারিং ব্যবসার সঙ্গে যুক্ত। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাসহ দুটি শহরে প্রতিদিন তার খাবার ১৪ হাজার মানুষ নেন।

ফোর্বস জানিয়েছে, অনলাইনে প্রায় সাড়ে তিন হাজার মনোনয়ন থেকে তাদের গবেষকেরা ৩০ জন এশীয় নাগরিকের নাম বের করেছে, যাঁরা তালিকায় স্থান পেয়েছেন। ফোর্বসের ওয়েবসাইটে রাবা খানের একটি ছবির পাশে তাঁর একটি মন্তব্য জুড়ে দেওয়া হয়েছে। এতে রাবা বলেন, ‘ক্যামেরার সামনে থাকা আমাকে আনন্দিত করে। আমরা মন্তব্যগুলো মানুষকে আনন্দ দেয়, এটা বাড়তি পাওনা।’


সর্বশেষ সংবাদ