পিপিএম পদক পেলেন যাত্রী উদ্ধারে প্রশংসা কুড়ানো সেই ওসি

  © ফাইল ফটো

গত বছরের নভেম্বরে খাদে পড়ে ডুবে যাওয়া বাসযাত্রীদের উদ্ধার করে সোশ্যাল মিডিয়ায় প্রশংসিত হয়েছিলেন শরিয়তপুরের ডামুড্যা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মেহেদী হাসান। সেবা, সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ সেই ওসিকে বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পিপিএম (সেবা) পদক প্রদান করা হয়েছে।

গতকাল রবিবার (০৫ জানুয়ারি) পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে পিপিএম ব্যাচ পরিয়ে দেন। তার পিপিএম পদক পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার (গোসাইরহাট সার্কেল) মো. মোহাইমিনুল ইসলাম।

দুর্ঘটনার দিন সকাল সোয়া ৯টার দিকে ডামুড্যা-শরীয়তপুর সড়কের খেজুরতলা এলাকায় অন্তত ৩০ জন যাত্রী নিয়ে বাস খাদে পড়ে যায়। দমকল বাহিনী আসার অপেক্ষা না করে নিজেই সেই খাদের পানিতে ডুব দিয়ে গাড়ির ভেতর আটকা পড়া ছয় নারীসহ অন্তত পক্ষে ১৫ জন যাত্রীকে উদ্ধার করেন ওসি মেহেদী হাসান।

এ বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসে ‘ওসি এসেই পানিতে ঝাঁপ দেন, উদ্ধার করেন ১৫ জন’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

পদক প্রাপ্তির পর নিজের প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে ওসি মেহিদী হাসান বলেন, ‘ওটা আমার দায়িত্ব ও কর্তব্য ছিল। দুর্ঘটানাকবলিত মানুষকে বাঁচাতে এগিয়ে আসাই পুলিশের কাজ। সে দিন এই বিশ্বাস থেকেই পানিতে ঝাঁপিয়ে পড়েছিলাম। আজ সেই কারণেই আমাকে পিপিএম পদকে ভূষিত করা হলো।’

যতদিন পুলিশ বিভাগে থাকবেন এভাবেই মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চান বলে প্রত্যয় ব্যক্ত করেন ওসি মেহেদী হাসান।

শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার (গোসাইরহাট সার্কেল) মো. মোহাইমিনুল ইসলাম বলেন, ‘ওসি মেহেদী হাসানের পিপিএম (সেবা) পদকপ্রাপ্তিতে শরীয়তপুরবাসী উচ্ছ্বসিত। বিষয়টি জেলা পুলিশ বিভাগের জন্য গর্বের বিষয়।’

জানা গেছে, ওসি মেহেদী হাসানের বাড়ি যশোর সদর উপজেলার বেজপাড়া মেইনরোড গ্রামে। ১৯৯৬ সালে ১ জানুয়ারি সাব-ইন্সপেক্টর পদে প্রথম পিরোজপুর মটবাড়িয়া থানায় যোগদান করেন তিনি।

পরে ১৯৯৮ সালে ডিএমপিতে, ২০১০ সালে পদোন্নতি পেয়ে ওসি (তদন্ত) পদে মুন্সিগঞ্জ সিরাজদিখান থানা, ২০১৩ দিনাজপুর খানসামা থানা এবং ২০১৫ মাদারীপুরের রাজৈর থানায় যোগদান করেন।

২০১৬ সালের ৮ আগস্ট পদোন্নতি পেয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পদে শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ থানায় যোগদান করেন। ২০১৯ সাল থেকে ডামুড্যা থানায় ওসি পদে কর্মরত আছেন মেহেদী হানসান। প্রসঙ্গত ২০১৯ সালের ১২ নভেম্বরের ওই সড়ক দুর্ঘটনায় জীবনের ঝুঁকি নিয়ে অন্তত ১০-১৫ জনকে পানির নিচ থেকে উদ্ধার করেন ওসি মেহেদী হাসান।


সর্বশেষ সংবাদ