রাষ্ট্রপতি পুলিশ পদক পাচ্ছেন সেই এসি

এসি জাহিদুল ইসলাম
এসি জাহিদুল ইসলাম  © ফেসবুক

রাষ্ট্রপতি পুলিশ পদকের জন্য মনোনীত হয়েছেন খিলগাঁও জোনের সহকারী কমিশনার (এসি) জাহিদুল ইসলাম। প্রতি বছর গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, জঙ্গি দমন, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের জন্য রাষ্ট্রীয়ভাবে পুলিশ সদস্যদের পুরস্কৃত করা হয়। সম্প্রতি জাহিদুল বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচিত ছিলেন।

এবারে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) পদক পাচ্ছেন সর্বমোট পুলিশের ১১৮ জন কর্মকর্তা ও সদস্য। নাম চূড়ান্ত করে পুলিশ সদর দপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই তালিকা পাঠানো হয়েছে। দু’একদিনের মধ্যে পদকপ্রাপ্তদের ব্যাপারে গেজেট প্রকাশ হবে।

প্রতি বছর (বিপিএম) সাহসিকতা ও সেবা এবং (পিপিএম) সাহসিকতা ও সেবা- এই চারটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়। আগামী ০৫ জানুয়ারি রাজধানীর রাজারবাগে পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ কর্মকর্তা ও সদস্যদের হাতে এই পদক তুলে দেবেন।

সুপার শপ স্বপ্ন থেকে সন্তানের জন্য খাবার দুধ নিয়ে পালান তিন মাস ধরে চাকরি বন্ধ থাকা এক বাবা। পালানোর সময় স্থানীয়দের হাতে মারধরের শিকার হন তিনি। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়। এ বিষয়টি জাহিদুল সামাজিক মাধ্যমে তুলে ধরার পর রীতিমতো ভাইরাল হয়ে যায়। পরে সুপার শপ স্বপ্ন চাকরি বন্ধ থাকা বাবাকে চাকরির ব্যবস্থা করে দেয়।

মতিঝিল বিভাগের সেন্ট্রাল নাইট রাউন্ডে তার ডিউটির একরাতে খিলগাঁও কমিউনিটি সেন্টারে বিশৃঙ্খলার খবর পেয়ে সেখানে যান। ঘটনাস্থলে পৌঁছার পর জানতে পারেন, বিয়ের অনুষ্ঠানে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব হওয়ায় বিয়েটা প্রায় ভেঙে যাচ্ছে। পরে সেখানে তার হস্তক্ষেপে দুই পক্ষের মধ্যে সমঝোতায় করেন। এছাড়া আরও বেশকিছু বিষয় নিয়ে বছরব্যাপী তার পেশাদারিত্ব ও সাহসী ভূমিকায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

পুলিশ বাহিনীতে পুলিশ পদক খুবই সম্মানজনক বলে বিবেচনা করা হয়। পদক পাওয়া কর্মকর্তারা আর্থিক সুবিধা ও নামের শেষে উপাধি হিসেবে এই পদক ব্যবহার করতে পারেন।


সর্বশেষ সংবাদ