এডএক্সেল অ্যাওয়ার্ড পেল ৬৮৯ শিক্ষার্থী

এডএক্সেল অ্যাওয়ার্ড অনুষ্ঠানের একাংশ
এডএক্সেল অ্যাওয়ার্ড অনুষ্ঠানের একাংশ  © সংগৃহীত

জেনারেল সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন (জিসিএসই) ও ‘এ’ লেভেল পরীক্ষায় ২০১৮ সালে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ৬৮৯ শিক্ষার্থীকে অ্যাওয়ার্ড দিয়েছে এডেক্সেল । শুক্রবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) ‘হল অব ফেম’-এ আয়োজিত অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

শিক্ষা খাতে পিয়ারসনের গুরুত্বপূর্ণ যোগ্যতাভিত্তিক ব্র্যান্ড ‘এডএক্সেল’-এর সঙ্গে সপ্তম একাডেমিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল।

এ বছর চারটি ক্যাটাগরিতে ৬৮৯ জন শিক্ষার্থী এডএক্সেল অ্যাওয়ার্ড পুরস্কার অর্জন করে। এ ছাড়া আন্তর্জাতিক জিসিএসইতে ৫৭২ জন শিক্ষার্থী একটি সিটিংয়ে সাতটি ‘এ’ ও ‘এ*’ গ্রেড, দুটি সিটিংয়ে আটটি ‘এ’/‘এ*’ গ্রেড কিংবা দুটি সিটিংয়ে আরো বেশি ‘এ’/‘এ*’ অর্জন করায় পুরস্কৃত হয়েছে। পাশাপাশি ৮০ জন শিক্ষার্থীকে আন্তর্জাতিক এ লেভেলে একটি সিটিংয়ে চারটি ‘এ’/‘এ*’ গ্রেড এবং আলাদা আলাদা বিষয়ে বিশ্বের সর্বোচ্চ নম্বর অর্জন করায় ৩৭ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়েছে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন-বর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন, পিয়ারসন ইউকের ইন্টারন্যাশনাল পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেশন এবং পিয়ারসন সাউথ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট হারিশ দোরাইস্বামী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশ্বের প্রতিষ্ঠিত তিনটি যোগ্যতা যাচাই ও প্রদানকারীর একটি হচ্ছে যুক্তরাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন পিয়ারসন এডএক্সেল, যা বাংলাদেশে ৪৭ বছর ধরে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় পরিচালিত হয়ে আসছে। বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৬ হাজার শিক্ষার্থী উল্লিখিত পরীক্ষাগুলো দিয়ে থাকে। আন্তর্জাতিক জিসিএসই পরীক্ষায় সর্বনিম্ন সাতটি ‘এ’/‘এ*’ গ্রেড এবং আলাদা আলাদা বিষয়ে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীদের যৌথভাবে পুরস্কৃত করে থাকে এডএক্সেল ও ব্রিটিশ কাউন্সিল।


সর্বশেষ সংবাদ