আন্তর্জাতিক এস্ট্রোনোমি অলিম্পিয়াডে বাংলাদেশের ‘অনারেবল মেনশন’ লাভ

আন্তর্জাতিক এস্ট্রোনোমি এন্ড এস্ট্রোফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশ
আন্তর্জাতিক এস্ট্রোনোমি এন্ড এস্ট্রোফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশ  © টিডিসি ফটো

চীনের বেইজিং এর অনুষ্ঠিত ১২তম আন্তর্জাতিক এস্ট্রোনোমি এন্ড এস্ট্রোফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশ দলের হয়ে এবারে অনারেবল মেনশন লাভ করেছেন তুনক মন্ডল।  

গত ৩ নভেম্বর থেকে ১১ নভেম্বর চীনের বেইজিং প্ল্যানেটারিয়ামে অনুষ্ঠিত এই প্রতিযোগীতায়  বাংলাদেশ দলের হয়ে অংশগ্রহণকারী হিসেবে ছিলেন নটরডেম কলেজের এইচএসসি ২০১৮ এর শিক্ষার্থী তুনক মন্ডল ও শান্তনু বসু অন্তু, ঢাকা কলেজের এইচএসসি ২০১৮ এর শিক্ষার্থী জাবের ইবনে তাহের, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম এর দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী অর্নব চৌধুরী।

বাংলাদেশ দলের টিম লিডার হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক সৈয়দ ইশতিয়াক মঈন এবং IOAA-2016 বাংলাদেশ দলের সদস্য ফাহিম রাজিত হোসাইন। এবছর বাংলাদেশ দল নির্বাচনের দায়িত্বে ছিলো বাংলাদেশ অলিম্পিয়াড অন এস্ট্রোনমি এন্ড এস্ট্রোফিজিক্স সেই সাথে এর সহযোগী হিসেবে ছিল বিজ্ঞান সংগঠন 'ওপেন স্পেস' এবং 'অনুসন্ধিৎসু চক্র'।

বাংলাদেশ দলের এ অর্জন নিয়ে বাংলাদেশ অলিম্পিয়াড অন এস্ট্রোনমি এন্ড এস্ট্রোফিজিক্স এর সেক্রেটারী আহমাদ আব্দুল্লাহ রিফাত বলেন, 'বাংলাদেশে জ্যোতির্বিজ্ঞান চর্চার ক্ষেত্র নিতান্তই অপ্রতুল। এই সীমিত সুযোগ সুবিধার মধ্যেই আমাদের শিক্ষার্থীরা বাংলাদেশের জন্য যে সম্মান বয়ে আনছে বিশ্বমঞ্চ থেকে তা আমাদের জন্য গর্বের। এই অর্জন বাংলাদেশে জ্যোতির্বিজ্ঞান চর্চাকে এগিয়ে নিয়ে যাওয়ার এক গুরুদায়িত্বও বটে।'

অনারেবল মেনশন অর্জনকারী তুনক মন্ডল বলেন, 'আন্তর্জাতিক পর্যায়ে প্রথম অংশগ্রহণেই বাংলাদেশের জন্য সম্মান বয়ে আনতে পারায় আমি আনন্দিত। এক্ষেত্রে আমাদের ট্রেইনারগণ সর্বাত্মক সাহায্য করেছেন। তবে বৈশ্বিক মানদণ্ডে আমরা অনেক পিছিয়ে আছি, ভবিষ্যৎ প্রতিযোগিদের আমি বলবো আরও দীর্ঘসময় ও মনোযোগ দিয়ে প্রস্তুতি নিতে।'

উল্লেখ্য, এর আগেও এই প্রতিযোগীতা থেকে বাংলাদেশ পাঁচবার অনারেবল মেনশন পুরষ্কার লাভ করেছে।

 


সর্বশেষ সংবাদ