শিশুশ্রম নিরসনে আন্তর্জাতিক স্বীকৃতি পেল বাংলাদেশ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © টিডিসি ফটো

শিশুশ্রম নিরসনে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অস্ট্রিয়ান সোশ্যাল ডেমোক্রেটস ‘অ্যান্টিচাইল্ড লেবার শ্লোগান’ ২০১৭ সালের জন্য বাংলাদেশেকে এ আন্তর্জাতিক পুরস্কারের জন্য মনোনীত করে।  শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু এই পুরস্কার গ্রহণ করেন।  সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পুরস্কারের ক্রেস্ট তুলে দেন তিনি।  

এর আগে গত ৮ নভেম্বর ক্ষমতাসীন অষ্ট্রিয়ান সোস্যাল ডেমোক্রেট পার্টির সদস্য এবং ভিয়েনা চেম্বার অব কর্মাসের ভাইস প্রেসিডেন্ট সিনেটর আরনেস্ট ডাব্লিউ গ্রাফ্ট সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রীকে এ গ্লোবাল অ্যাওয়ার্ডের ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করেন।

পুরস্কারের মনোনয়নের প্রেক্ষাপটে বলা হয়, শিশুশ্রম নিরসন, জোরপূর্বক শ্রম নিরুৎসাহিতকরণ এবং নারী শ্রমিকদের জীবনমানের উন্নয়নের জন্য বাংলাদেশের হয়ে শ্রম প্রতিমন্ত্রী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এ পুরস্কার প্রদানের কারণ হিসেবে বলা হয়, সম্প্রতি বাংলাদেশে শ্রম আইন সংশোধনীতে শিশুশ্রম নিরসন, শিশু আইন এবং শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠন সহজীকরণকে গুরুত্ব দেওয়া হয়েছে। গার্মেন্টস শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ৭০ ডলার থেকে বাড়িয়ে ৯৫ ডলারে উন্নীত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ