শিক্ষার্থীদের মেধা চর্চায় ড্যাফোডিল স্কুলের অনলাইন কুইজ প্রতিযোগিতা

  © ফাইল ফটো

করোনাভাইরাসের প্রভাবে চলমান লকডাউনের ফলে শিক্ষার্থীদের জীবন যাপনের স্বাভাবিক প্রক্রিয়া চরমভাবে ব্যাহত হচ্ছে। দীর্ঘকালের এ বন্দিদশা তাদের মেধা ও মননশীল চর্চার পথে এক চরম প্রতিবন্ধকতা। স্থবিরতার এ সংকটময় মুহূর্তে তাদের বাহিরে যাওয়া, বন্ধুদের সাথে আড্ডা দেয়া বা ক্লাসমেটদের সাথে আনন্দপূর্ণ সময় কাটানো এর কোনটাই সম্ভব নয়।

শিক্ষার্থীদের এমন পরিস্থিতি বিবেচনা করে ঢাকাতে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল আয়োজন করতে যাচ্ছে অনলাইনভিত্তিক কুইজ কন্টেষ্ট ‘কুইক কুইজ @হোম’। এই প্রতিযোগিতা আয়োজনের মূল লক্ষ্য হলো, ছাত্র-ছাত্রীদেরকে মেধা চর্চায় আগ্রহী করে তোলা, তাদের পড়াশোনার প্রতি মনযোগী করে তোলা, বাসায় বসে থাকার কারণে সৃষ্ট একঘেয়েমিতা কাটিয়ে তোলা, অনলাইন কার্যক্রমে অভ্যস্ত করে তোলা এবং তাদের অর্জিত জ্ঞানের যথাযথ মূল্যায়ন করা।

আগামীকাল বুধবার (২০ মে) প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। বেলা ১১.৩০টায় শুরু হবে এবং তা শেষ হবে বেলা ১২টায় । প্রশ্নের থিম হবে কোভিড-১৯ ও এর প্রভাবে শিক্ষার অবস্থা। নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রতিযোগীকে উত্তর প্রদান শেষ করতে হবে এবং তাকে কোন প্রকার বাড়তি সময় প্রদান করা হবেনা।

প্রতিযোগিতার আয়োজক কমিটির আহবায়ক মিসেস জাকিয়া সুলতানা বলেন, অনলাইনভিত্তিক এ ধরনের আয়োজন বাংলাদেশে এটিই প্রথম যেখানে ছেলে মেয়েদেরকে গুগল ফর্মে রেজিস্ট্রেশন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। প্রতিযোগীরা তিনটি ক্যাটাগরির যে কোন একটিতে বয়স ও শ্রেণিভেদে অংশগ্রহণ করতে পারবে। ক্যাটাগরিগুলো হলো; কুইক কুইজ আলফা-তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি, কুইক কুইজ ব্রাবো- ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি এবং কুইক কুইজ চারলী- নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। অংশ গ্রহণ করতে নিম্নের ওয়েব লিংকে ঠিক ১১.৩০ টায় নিজস্ব ডিভাইস যেমন; কম্পিউটার, আইফো, এন্ড্রয়েড মোবাইল ইত্যাদি যে কোন স্মার্ট ডিভাইসের মাধ্যমে ছাত্রীরা অংশগ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, সকল প্রকার দুর্নীতি বা পক্ষপাতিত্বের অবসান ঘটাতে প্রশ্নপত্রের নিরীক্ষা সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে অটো সম্পন্ন হবে। এ প্রতিযোগিতার ফলাফল অনলাইনের মাধ্যমে জানিয়ে দেয়া হবে এবং ক্যাটাগরি ভিত্তিক সর্বোচ্চ তিন জনকে বিজয়ী ঘোষণা করা হবে এবং অংশগ্রহণকারী প্রত্যেককে সার্টিফিকেট প্রদান করা হবে।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ বলেন, করোনাকালে ছাত্র-ছাত্রীদের মেধা ও মননশীলতা বিকশিত করতে এ ধরনের কুইজ প্রতিযোগিতা বেশি বেশি আয়োজন করা উচিত।

প্রসঙ্গত, প্রতিযোগিতায় সারা দেশ থেকে বেশি প্রতিযোগীর অংশগ্রহণ নিশ্চিত করতে প্রতিষ্ঠানটির শেয়ার এন্ড কেয়ার প্লাটফর্মের মাধ্যমে কয়েকটি লাইভ সেশনের আয়োজন করে। আজ ছিলো এটির শেষ পর্ব।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে এবং বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করা যাবে আলোচ্য ঠিকানায়ঃ ০১৮৪৭০২৭৫৩৪, ০১৭১৩৪৯৩২২৪,
facebook.com/daffodil.international.school/ website : dis.edu.bd


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ