আইডি কার্ড দেখিয়েও ক্যাম্পাসে ঢুকতে পারছেন না শিক্ষার্থীরা

  © ফাইল ফটো

করোনার ছুটি চলাকালীন সময়ে বহিরাগতরা ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করলেও নিজস্ব ক্যাম্পাসে ঢুকতে পারছেন না বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন ক্যাম্পাসে ঢুকতে না পেরে ফিরে আসা শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে তিক্ত অভিজ্ঞতার কথা জানাচ্ছেন শিক্ষার্থীরা। চলছে সমালোচনার ঝড়। 

জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে গত মার্চ মাসে ক্যাম্পাস বন্ধ হলে অনেকেই বইপত্র সাথে না নিয়েই বাড়িতে চলে যান। এমনকি অনেকে নিজ পরিধানের কাপড় পর্যন্ত নিয়ে যাননি। তাই কাপড় এবং বইপত্র নিতে ক্যাম্পাসে গেলে প্রবেশ করতে দেয়নি প্রহরারত পুলিশ এবং আনসার বাহিনীর সদস্যরা।

এসময় অনেকে বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দেখালেও তাদেরকে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। প্রবেশ করতে চাইলে শিক্ষার্থীদেরকে কোন স্যারের রেফারেন্স নিতে বলা হয়। এদিকে কোন বাধা ছাড়াই ক্যাম্পাসে নির্দ্বিধায় প্রবেশ করছেন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সহ স্থানীয় এবং বাইরে থেকে ঘুরতে আসা বহিরাগতরা।

এনিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল মোমিন তার ফেসবুক পোস্টে বলেন, গত ৮ই আগস্টে ক্যাম্পাসে সাধারণ জনগণের অবাধ প্রবেশ দেখে আমিও ঢুকতে গেলে প্রহরী কর্তৃক বাধাপ্রাপ্ত হই। এসময় আমি বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দেখালেও তাতে কোন লাভ হয়নি। শিক্ষার্থীদের কেন ঢুকতে দেওয়া হচ্ছেনা এমন কথা জিজ্ঞাসা করলে শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা আছে বলে প্রহরীরা জানিয়েছে। কোন স্যারের রেফারেন্স ছাড়া ক্যাম্পাসে কোন শিক্ষার্থী প্রবেশ করতে পারবে না বলে জানায় তারা।

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী আজমিরা আজমীকেও নিজ ক্যাম্পাসে প্রবেশ করতে দেওয়া হয়নি। তিনি জানান, এসময় নিজ ক্যাম্পাসে নিজেকেই অপরিচিত লাগছিলো। অনেক কষ্টে ফিরে যেতে হয়েছে।

এদিকে গতকাল বুধবার ক্যাম্পাসে গিয়ে গেটের সামনে ২ঘন্টা দাঁড়িয়ে থেকে পরে হল প্রভোস্টের সুপারিশে ক্যাম্পাসে প্রবেশ করেছিলেন আরেক শিক্ষার্থী হারুন অর রশিদ। তিনি জানান, চারজন মিলে হলে প্রয়োজনীয় জিনিসপত্র আনতে গেলে দুই ঘন্টা দাঁড়িয়ে ছিলাম। এসময় অনেকেই ক্যাম্পাসে প্রবেশ করতে না পেরে ফিরে গেছে।

এছাড়াও আরো অনেকেই ক্যাম্পাসে প্রবেশ করতে না পারার অভিযোগ তুলে পোস্ট করেছেন। ক্যাম্পাস কাদের জন্য? শুধু শিক্ষক আর পথচারীদের জন্য নাকি ছাত্র শিক্ষকদের জন্য? এমন প্রশ্ন এখন শিক্ষার্থীদের মাঝে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) আতিউর রহমান এবিষয়ে জানান, শিক্ষার্থীদের ক্ষেত্রে ক্যাম্পাসে প্রবেশে কোন নিষেধাজ্ঞা নাই। তবে নিরাপত্তার স্বার্থে গেটে প্রহরারত আনসারদেরকে বলে দেওয়া আছে কোন শিক্ষার্থী প্রবেশ করতে চাইলে তারা (আনসাররা) প্রক্টরিয়াল বডির সাথে ফোনে অনুমতি নিয়ে প্রবেশ করতে দিবে।

তিনি আরও জানান, আইডি কার্ড দেখিয়ে প্রবেশের বিষয়টা প্রশাসনিক ব্যাপার। সেখান থেকে নির্দেশনা পেলে জানানো হবে। তবে হলে প্রবেশের ক্ষেত্রে হল প্রভোস্টের অনুমতি থাকলেই শিক্ষার্থীরা প্রবেশ করতে পারবে। তবে বহিরাগতদের প্রবেশের বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, সাধারণ জনগণের মধ্যে কেউ প্রবেশ করছে না। প্রবেশ করলেও অবশ্যই কারো না কারো অনুমতি নিয়ে প্রবেশ করে।


সর্বশেষ সংবাদ