একাদশ শ্রেণিতে ভর্তি

ভিকারুননিসায় শূন্য আসনেই বহিরাগত ছাত্রীরা ভর্তির সুযোগ পাবে

  © ফাইল ফটো

আগামীকাল রবিবার (৯ আগস্ট) দেশের সব সরকারি-বেসরকারি কলেজগুলোর একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবে। এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। আগামী ২০ অগাস্ট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। 

এরই ধারাবাহিকতায় রবিবার থেকে রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে (ভিএনএসসি) শুরু হচ্ছে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির নির্দেশনা অনুযায়ী এই প্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে বলে জানা গেছে।

একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজ পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। শিক্ষার্থীর মেধা ও পছন্দ্ক্রম অনুসারে তাকে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে। নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিউর ক্যাশ ও রকেট’র মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে।

আজ শনিবার (৮ আগস্ট) প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রফেসর ফওজিয়া স্বাক্ষরিত এক নোটিসে জানানো হয়েছে, ভিএনএসসি’র ছাত্রীদের মধ্যে যারা ভিএনএসসিতে ভর্তি হতে ইচ্ছুক তাদেরকে অবশ্যই ১ নম্বর পছন্দ হিসেবে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ নির্বাচন করতে হবে। উল্লেখ্য যে, অনলাইনে আবেদন করার জন্য প্রত্যেক ছাত্রীকে কমপক্ষে ৫টি কলেজ নির্বাচন করতে হবে। আর ইংরেজি মাধ্যম বিজ্ঞান শাখা থেকে পাশকৃত ছাত্রীরাই শুধুমাত্র বিজ্ঞান শাখায় ইংরেজি মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

প্রতিষ্ঠানটিতে বহিরাগত ছাত্রীরা ভর্তির ব্যাপারে ওই নোটিসে বলা হয়, এই প্রতিষ্ঠানের ছাত্রীদের ভর্তির পর কেবল শূন্য আসনেই বহিরাগত ছাত্রীরা ভর্তির সুযোগ পাবে।

আবেদনের নূন্যতম যোগ্যতা:

বিভাগ-নূন্যতম জিপিএ
বিজ্ঞান (বাংলা মাধ্যম)-জিপিএ ৫.০০
বিজ্ঞান (ইংরেজি মাধ্যম)-জিপিএ ৫.০০ (শুধুমাত্র ইংরেজি মাধ্যম বিজ্ঞান শাখা থেকে পাশকৃত ছাত্রীরা)
ব্যবসায় শিক্ষা-জিপিএ ৪.৫০
মানবিক-জিপিএ ৪.০০

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে:
বিজ্ঞান থেকে ব্যবসায়শিক্ষা-জিপিএ ৪.৫০
বিজ্ঞান থেকে মানবিক-জিপিএ ৪.০০
ব্যবসায় শিক্ষা থেকে মানবিক-জিপিএ ৪.০০

ভর্তির বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ