বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাশ শুরু

  © সংগৃহীত

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের কারণে মার্চের মাঝামাঝি সময় থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। প্রায় সাড়ে তিনমাস পর আজ বুধবার আনুষ্ঠানিকভাবে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। ২৪টি বিভাগ এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন।

এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা অনুযায়ী বুধবার থেকে তারা শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নেয়া শুরু করেছেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ফলাফলও দেয়া শুরু হচ্ছে। তবে পরীক্ষা, ল্যাব, মিডর্টাম আপাতত নেয়া হচ্ছে না। শিক্ষাকার্যক্রম অনলাইনে সচল রাখার জন্য একটি কারিগরি কমিটি করে দেয়া হয়েছে। অনলাইন ক্লাস নেয়ার জন্য প্রতিটি বিভাগ তাদের একাডেমিক রুটিন স্বাধীনভাবে করে নিচ্ছে।

তিনি বলেন, গত কয়েক মাসের পরীক্ষামূলক ক্লাসের তথ্য অনুযায়ী মনে হচ্ছে গড়ে সবোর্চ ৫০ থেকে ৬০ ভাগ শিক্ষার্থী লাইভ অংশ নিবে। তবে লাইভ কার্যক্রম দেখছে ৮০ থেকে ৯০ ভাগ।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খোরশেদ আলম বলেন, করোনার প্রভাবের কারণে প্রতি সপ্তাহেই তিনি দুটি করে ক্লাস নিয়েছেন। অনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্লাস অনলাইনে শুরু হওয়ায় এখন থেকে এর গতি আরও বৃদ্ধি পাবে।

তিনি বলেন, পরীক্ষামূলকভাবে ক্লাসে লাইভে ৫০ থেকে ৬০ ভাগ শিক্ষার্থী উপস্থিত ছিল। নিয়মিত অনলাইন ক্লাসে মোট শিক্ষার্থীর অর্ধেক উপস্থিতি থাকবে বলে তিনি মনে করেন।


সর্বশেষ সংবাদ