রাবিতে অনলাইনে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথমবারের মতো অনলাইনে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। ‘মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’ প্রতিপাদ্যে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডিভোলপমেন্ট বিভাগ।

রবিবার (১১ জুলাই) রাত ৮টায় জুম এ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত এ আলোচনায় অংশগ্রহন করেন বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। এসময় শিক্ষকরা বিশ্ব জনসংখ্যা দিবস নিয়ে আলোচনা করেন। এরসাথে এই মহামারির কারণে ভবিষ্যতে জনসংখ্যার উপর কি কি প্রভাব পড়তে পারে তা নিয়ে আলোচনা করেন।

শিক্ষকরা শিক্ষার্থীদের খোঁজ-খবর নেয়াসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃ ঘোষিত অনলাইন ক্লাস শুরু করা নিয়েও আলোচনা করেন । এসময় খুব তাড়াতাড়ি অনলাইন ক্লাস শুরু করা হবে বলে শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের আশ্বস্ত করেন। অনলাইন ক্লাস নিয়ে শিক্ষার্থীদের কোন সমস্যা হলে শিক্ষকরা পাশে থাকবেন বলেও তারা জানান।

প্রত্যেক বছর বিভাগটির পক্ষ থেকে দিবসটি পালনে থাকে র‌্যালি, আলোচনা সভা, প্রেজেন্টেশন, কুইজ কম্পিটিশন। তবে এ বছর ক্যাম্পাস বন্ধ থাকায় অনলাইনে দিবসটি পালন করা হলো। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বিভাগের শিক্ষক ড. গোলাম মোস্তফা, ড. রফিকুল ইসলাম, ড. আশরাফুল ইসলাম, ড. মাহমুদুল হাসান, কামাল হোসেন, ড. মাহফুজুর রহমান, ড. মো আব্দুল গনি প্রমুখ।

অ্যালামনাইদের পক্ষ থেকে বক্তব্য রাখেন শুভ কে কে রায়, এস কে আজাদুর রহমান ও মনজুর মোরসেদ। আর বর্তমান শিক্ষার্থীদের পক্ষ থেকে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন খায়রুন্নাহার পিংকি, আবিদ হাসান, রিয়াদ উদ্দিন পাপন ও আশফাকুর রহমান আদি। উপস্থাপনা করেন তাসনীম সুস্মী।


মন্তব্য

সর্বশেষ সংবাদ