সুপ্রীম কোর্টে সনদের দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের অনশন

বাংলাদেশ বার কাউন্সিল থেকে আইনজীবী সনদের গেজেট দেয়ার দাবিতে অনশন করছেন শিক্ষানবীশ আইনজীবীরা। ২০১৭ ও ২০২০ সালের প্রিলিমিনারি (নৈর্ব্যক্তিক) পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষানবীশ আইনজীবী এ আন্দোলনে যুক্ত রয়েছেন বলে জানা গেছে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভবনের প্রধান প্রবেশ পথের সামনে এ কর্মসূচি পালন করছেন তারা।

করোনার প্রাদুর্ভাবের কারণে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ও ভাইভা মওকুফ করে আইনজীবী হিসেবে ঘোষণা দিয়ে গেজেট প্রকাশের দাবিতে গত ৭ জুলাই বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এরপর তারা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনশন কর্মসূচি শুরু করেন।

দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পাস করার পর বার কাউন্সিল থেকেও এমসিকিউতে উত্তীর্ণ আইনের শিক্ষার্থীরা এতে অংশ নিয়েছেন। আন্দোলনকারীর জানান, প্রতি বছর বার কাউন্সিল পরীক্ষা সম্পন্ন হওয়ার নিয়ম থাকলেও তা মান হচ্ছে না। ২০১৭ সালের পর সর্বশেষ চলতি বছর আরেকটি এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনাকে কেন্দ্র করে আমাদের লিখিত পরীক্ষা আয়োজনের কোনো চেষ্টা বার কাউন্সিল করছে না।

তারা দাবি করেন, অথচ পরীক্ষার আসায় থেকে থেকে আমাদের জীবনের মূল্যবান সময় নষ্ট হচ্ছে। তাই আমরা সনদের দাবিতে ২০১৭ ও ২০২০ সালের এমসিকিউ পরীক্ষায় উর্ত্তীর্ণ শিক্ষানবীশ আইনজীবীরা এই অনশনে সমবেত হয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ কর্মসূচি অব্যাহত থাকবে।


সর্বশেষ সংবাদ