অনলাইন ক্লাসে ইউজিসির নির্দেশনা মানছে না জবি

  © ফাইল ফটো

করোনা পরিস্থিতিতে অনলাইন ক্লাসের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এরপর গত ২ জুলাই ৯টি (নয়) নির্দেশনা মেনে অনলাইন ক্লাসের ব্যাপারে সিদ্ধান্ত জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন। কিন্তু অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু হলেও শিক্ষকরা ইউজিসির নির্দেশনা মানছেন না।

শিক্ষার্থীরা বলছেন, অনলাইন ক্লাসের পাশাপাশি ভিডিওগুলো ইউটিউব/ফেসবুক প্ল্যাটফর্মেও আপলোড করতে নির্দেশনা দিয়েছিল ইউজিসি। যেন আমরা যেকোন সময়ে তা দেখতে পারি। কিন্তু এই নির্দেশনা মানছেন না বিভাগগুলো। শিক্ষকরা জুম অ্যাপে ক্লাস নিচ্ছেন এবং তা রেকর্ড করার ব্যাপারেও নিষেধ করছেন। এতে করে ডিভাইস ও নেটওয়ার্ক সমস্যার কারণে যারা ক্লাসে অংশগ্রহণ করতে পারছেন না; তারা বঞ্চিত হচ্ছে।

এদিকে ক্লাস করার জন্য ডিভাইস, নেটওয়ার্ক ও ডাটা কিনতে সামর্থ্যবান না হওয়ায় ৮৭ ভাগ শিক্ষার্থী অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে। সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির এক অনলাইন জরিপে এই তথ্য উঠে এসেছে।

অনলাইন ক্লাসে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অভিযোগ, অনলাইন ক্লাসে রেকর্ড করে সেটা ফেসবুক ও ইউটিউবে আপলোড করার নির্দেশনা থাকলেও তা করা হচ্ছে না। জুম অ্যাপে ক্লাস করা আমাদের সবার পক্ষে সম্ভব না। মার্কেটিং বিভাগের এক শিক্ষক তার ক্লাস নিয়ে প্রশংসামূলক পোস্ট লিখে সেটা ফেসবুকে শেয়ার করার জন্য নির্দেশ দিচ্ছেন। ফিন্যান্স বিভাগের অন্য এক শিক্ষক ক্লাস না নিয়ে ইউটিউব দেখে শেখার জন্য বলছেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, অনলাইন ক্লাস ফেসবুক ও ইউটিউবে আপলোড করার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। প্রত্যেক বিভাগের চেয়ারম্যানকে নির্দেশনা মানার ব্যাপারে আলাদাভাবে বলা হয়েছে। এখন কিছু বিভাগ এই নির্দেশনা মানছে না, সেটা মাত্র জানলাম। এরকম কোনো অভিযোগ আসলে আমরা সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলবো। আমরা এ ব্যাপারে জবাব চাইবো।


সর্বশেষ সংবাদ