অনলাইনে পাঠদান: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ডিজিটাল স্টুডিও উদ্বোধন

  © টিডিসি ফটো

দেশে করোনাভাইরাসের সংক্রমণের ফলে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী অনলাইনে শিক্ষা কার্যক্রম সচল রাখতে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে স্থাপন করা হয়েছে ডিজিটাল স্টুডিও। এর মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসেই সিলেবাস ও রুটিন অনুযায়ী ক্লাসে অংশগ্রহণ করতে পারবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শনিবার (৭ জুন) জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্টুডিও উদ্বোধন করেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযুদ্ধা হাজী আ. ক. ম বাহাউদ্দিন বাহার। প্রধান অতিথি ও উদ্বোধকের বক্তব্যে তিনি বলেন, ১৯৭২ সালের আজকের এই বিশেষ দিনে কুমিল্লায় এসেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আবার আমরা ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখি। এরই ধারাবাহিতায় অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনায় ভিক্টোরিয়া কলেজে স্থাপিত হতে যাচ্ছে ডিজিটাল স্টুডিও। যা সারা দেশে ব্যতিক্রম উদ্যোগ।

এ সময় জুম ভিডিও কনফারেন্সর সংযুক্ত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া, উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, শিক্ষক পরিষদ ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ শাহজাহান, স্টুডিও স্থাপন কমিটির আহ্বায়ক ড. রাজু আহম্মেদ, কুমিল্লা মহানগর ছাত্রলীগের আহ্বায়ক আ.ক.ম আব্দুল আজিজ সিহানুক, কলেজ শাখা ছাত্রলীগের আহ্বায়ক কাজী সায়েম প্রমুখ।

এসময় প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া বলেন, বৈশ্বিক করোনা মহামারির কারণে শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে, সে সমস্যা থেকে উত্তরণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে আনলাইন ফেসবুক পেজ ওপেন করি। এ পেজে ইতিমধ্যে ৭৭২টি ক্লাস আপলোড করা হয়েছে। এছাড়া পৃথক পৃথকভাবে বিভিন্ন বিভাগের শিক্ষকরা নিজ উদ্যোগে প্রায় ১৫০০ ক্লাস লেকচার আপলোড করা হয়েছে। ডিজিটাল স্টুডিও উদ্বোধনের মাধ্যমে আরও সহজে আন্তর্জাতিক মানের ক্লাস উপহার দেয়া সম্ভব হবে। 


সর্বশেষ সংবাদ