৫ দাবিতে অনশনে বসেছে জবি ছাত্রলীগ

ছাত্রলীগের অনশন
ছাত্রলীগের অনশন  © টিডিসি ফটো

করোনাভাইরাসের সংকটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসাভাড়া, শিক্ষাবৃত্তিসহ পাঁচ দফা দাবিতে অনশন শুরু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগে ৪ কর্মী। শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ অনশন কর্মসূচি শুরু করেন তারা।

অনশনরত শাখা ছাত্রলীগ কর্মীরা হলেন- কনিক স্বপ্নীল (১২ ব্যাচ পদার্থবিজ্ঞান), আলমগীর হোসেন হৃদয় (১৩ ব্যাচ পদার্থবিজ্ঞান), রাফসান জামিল রাজু (১৪ ব্যাচ ম্যানেজমেন্ট), মোহন আলি খান (১৩ ব্যাচ ম্যানেজমেন্ট)।

সংগঠনটির দাবিগুলো হলো-

১) জরুরি ভিত্তিতে শিক্ষার্থীদের জন্য মানবিক ফান্ড গঠন করে নিজ নিজ বিভাগের মাধ্যমে আর্থিক বৃত্তি প্রদান করতে হবে এবং সার্বিক বিষয় পর্যবেক্ষণ করে বাস্তবসম্মত আর্থিক বৃত্তি নির্ধারণ করতে হবে।
২) সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করে করোনা সংকটকালীন সময়ে শিক্ষার্থীদের বাড়িভাড়া কমানোর ব্যবস্থা করে এক মাসের ভিতরে বাসার মালিক বরাবর চিঠি পাঠাতে হবে।
৩) যে সকল শিক্ষার্থী সমস্যার কারণে বাসা ছেড়ে দিচ্ছে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র এক সপ্তাহের মধ্যে নিজ নিজ বিভাগে রাখার ব্যবস্থা করতে হবে।
৪) বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ, প্রিয় শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের জন্য ক্যাম্পাসে করোনাভাইরাস পরীক্ষাগার এবং সম্ভব হলে চিকিৎসাকেন্দ্র স্থাপন করতে হবে।
৫) ছাত্রী বোনদের জন্য নির্মিত একমাত্র বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল বিশ্ববিদ্যালয় খোলার দিন থেকে আবাসিক হল হিসেবে খুলে দিতে হবে।

অনশনরত ছাত্রলীগকর্মী কৌনিক স্বপ্নীল বলেন, করোনাকালীন সময়ে শিক্ষার্থীরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। অনেকে বাসাভাড়া দিতে না পারায় বাড়ির মালিক তাদের বাসা ছেড়ে দিতে বলছে। আবার অনেকে বাসাভাড়া দিতে না পেরে নিজেরাই বাসা ছেড়ে দিচ্ছে।

স্বপ্নীল বলেন, এসব শিক্ষার্থীর বইপত্র, আসবাবপত্র রাখার কোন জায়গা নেই। এসব নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ছাত্রলীগ পাঁচ দফা দাবি উত্থাপন করে। কিন্তু দাবি জানাানোর এক সপ্তাহ পার হলেও কোন সমাধান তারা দেয়নি। তাই আমরা দাবি আদায়ে বাধ্য হয়ে অনশনে বসেছি।


সর্বশেষ সংবাদ