করোনাভাইরাস

চবির ল্যাবে ৮১ নমুনা পরীক্ষায় ৭৮টিতেই পজেটিভ

সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী
সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নভেল করোনাভাইরাস পরীক্ষার ল্যাবে প্রথম দিনেই ৮১টি নমুনা পরীক্ষায় ৭৮ জনের ফলই পজেটিভ আসে। আজ শুক্রবার (৫ জুন) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও করোনাভাইরাস ডিটেকশন কমিটির সদস্য সচিব অধ্যাপক এসএম মনিরুল হাসান।

তিনি বলেন, শুক্রবার থেকে জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগার ল্যাবে করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়। এতে শুধু হাটহাজারীর ৮১টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৭৮ জনের  ফলে করোনা পজেটিভ পাওয়া যায়। 

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক হাজার কিট ‘ত্রুটিপূর্ণ’ থাকায় গতকাল বৃহস্পতিবার (৪ জুন) আমরা তা ফেরত পাঠানো হয়েছে। একইদিন নতুন ৫০০ কিট স্বাস্থ্য অধিদপ্তর আমাদের কাছে হস্তান্তর করা হয়। আমরা গত সোমবার (১ জুন) হাটহাজারী থেকে পাঠানো ৮১টি নমুনা পরীক্ষা করে ৭৮ জন করোনা রোগী শনাক্ত করি।

এ পরীক্ষায় আক্রান্তের হার বেশি হওয়ায় ফলাফল নিয়ে সংশয় থাকবে কিনা- এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, নমুনা যাদের সংগ্রহ করা হয়েছে তাদের সকলেরই উপসর্গ আছে। আমরা সতর্কতার সাথে নমুনাগুলো পরীক্ষা করে রিপোর্ট প্রকাশ করছি।

এদিকে রিপোর্ট বিশ্লেষণেও দেখা গেছে, করোনা পজিটিভ হিসেবে শনাক্ত বেশিরভাগ রোগীই হাটহাজারীর বিভিন্ন এলাকার। তবে চট্টগ্রাম নগরীর কয়েকজন বাসিন্দাও আছেন। এছাড়া রয়েছেন রাউজান ও ফটিকছড়ির একজন করে রোগী।

এর আগে গত ২৭ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগারে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য নমুনা পরীক্ষা করার অনুমতি দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এরপর গত সোমবার (১ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপ মনি।

পরে বুধবার (৩ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো পরীক্ষার জন্য কিটগুলো মেশিনে দেয়া হলে সব নমুনার ফলাফলই পজেটিভ এসেছিল। এতে সংশ্নিষ্টদের মধ্যে সন্দেহ দেখা দিলে পরীক্ষার মাধ্যমে কিটে ত্রুটি আছে বলে দাবি করে কর্তৃপক্ষ। পরেরদিন বৃহস্পতিবার ত্রুটিপূর্ণ কিটগুলো স্বাস্থ্য অধিদপ্তরের নিকট ফেরত পাঠানো হয়। আজ শুক্রবার নতুন কিটে আবারও পরীক্ষা শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ