করোনা: চালু না হতেই বন্ধ হয়ে গেল চবির নমুনা পরীক্ষা!

  © প্রতীকী ছবি

স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো কিট ‘ত্রুটিপূর্ণ’ জানিয়ে নিজেদের ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা আপাতত বন্ধ রেখেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। একইসঙ্গে কিটগুলো স্বাস্থ্য অধিদপ্তরে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। চবি কর্তৃপক্ষ বলছে, স্বাস্থ্য অধিদপ্তর থেকে নতুন কিট পাঠালে পুনরায় ল্যাবের কার্যক্রম চালু হবে।

বিষয়টি নিশ্চিত করে আজ বৃহস্পতিবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের করোনা শনাক্তকরণ ল্যাবের সদস্য সচিব ও প্রক্টর অধ্যাপক এফ এম মনিরুল হাসান বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো কিটগুলো দিয়ে নমুনা পরীক্ষা শুরু হওয়ার পর বিশ্বাসযোগ্য ফলাফল আসেনি। তার মানে কিটগুলো ত্রুটিপূর্ণ। তাই কিটগুলো আজ সকালে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, কিটগুলো যে ত্রুটিপূর্ণ তা স্বাস্থ্য অধিদপ্তরও জানে, তারপরও তারা পাঠিয়েছে। তবে উনারা এগুলো আনুষ্ঠানিকভাবে জানাননি। কিট উৎপাদনকারী কোম্পানির বিষয়েও অভিযোগ আছে। তাই এই কিটগুলো দিয়ে পরীক্ষা করলে রিপোর্ট ভুল আসার সম্ভাবনা রয়েছে। নির্ভরযোগ্য রেজাল্ট না দিতে পারলে তো লাভ নেই।

দেখুন: বন্ধ হয়ে গেল ঢাবির করোনা পরীক্ষার ল্যাব

বিশ্ববিদ্যালয় করোনা শনাক্তকরণ ল্যাবের ইনচার্জ ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, কিটগুলো ব্যবহার পর দেখা গেছে বিশ্বাসযোগ্য রেজাল্ট পাওয়া সম্ভব না। আমাদের কিছু কন্ট্রোল পয়েন্ট থাকে, কন্ট্রোল পয়েন্টগুলোতে সঠিক রেজাল্ট আসছে না। তাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে কথা বলে কিটগুলো ফেরত পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, গত ২৭ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের গবেষণাগারে করোনা শনাক্তকরণ পরীক্ষা চালুর অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদপ্তর। পরে গত সোমবার (১ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবের উদ্বোধন ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। পরবর্তীতে বুধবার থেকে (৩ জুন) শুরু হয় এ নমুনা পরীক্ষা। ল্যাবটিতে প্রতিদিন সর্বোচ্চ ৫০০টি নমুনা পরীক্ষা করা সম্ভব বলে জানায় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ