ক্যাম্পাস খুললে শিক্ষার্থীদের বাড়িভাড়া নিয়ে কাজ করবে জবি

  © ফাইল ফটো

করোনাকালীন সময়ে বাড়িভাড়া নিয়ে বিপাকে থাকা শিক্ষার্থীদের সুখবর দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেছেন, ক্যাম্পাস খুললেই তারা বাসা ভাড়া সমস্যা নিয়ে কাজ করবেন।

উপাচার্য বলেন, এখন কোনো সমস্যা হলে প্রক্টরকে জানালে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা নেবেন। আমরা এখন শিক্ষার্থীদের খাবার ও চিকিৎসা সংকট নিয়ে কাজ করছি। ক্যাম্পাস খোলা হলে বিষয়টির সমাধানে কাজ করব।

দীর্ঘদিন ধরে আয়ের পথ টিউশনি ও পার্টটাইম জব বন্ধ থাকায় বাসা ভাড়া জোগাতে হিমশিম খেতে হচ্ছে শিক্ষার্থীদের। এদিকে দেশের বিভিন্ন প্রান্তে থাকা শিক্ষার্থীদের বাসা ভাড়া দেয়ার জন্য রীতিমত হুমকি-ধমকিও দিচ্ছেন বাসা বাড়ির মালিকরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে পার্শ্ববর্তী থানার সহযোগিতা নেয়ার কথা বলা হলেও থানা থেকে আশানুরূপ সাড়া দিচ্ছেন না বলে অভিযোগ তাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক জবির এক শিক্ষার্থীর অভিযোগ, লকডাউনের দ্বিতীয় মাস থেকেই বাসার মালিক ফোন দিয়ে বাসা ভাড়া চাচ্ছে। কিন্তু মেসের অন্য সদস্যরা দীর্ঘদিন বাড়িতে থাকায় মেস ভাড়া দেয়ার অবস্থায় নেই। তারা ভাড়া দিতে অপারগ। এদিকে বাড়িওয়ালা বাসা থেকে মালপত্র বাহিরে ফেলে দেয়ার হুমকি দিচ্ছেন।

করোনাভাইরাস সকলের জন্যই হুমকি জানিয়ে বিশ্ববিদ্যালয় এলাকার এক বাড়িওয়ালা বলেন, আমরা ঘর ভাড়া থেকে যেই টাকা আয় করি সেই টাকা দিয়েই সংসার চালানোসহ যাবতীয় কাজ করি। তাছাড়া নিয়মিত গ্যাস, বিদ্যুৎ, পানির বিল তো দিতেই হয়। এখন যদি ঘরভাড়ার টাকা না পায় তাহলে আমার সংসার চলবে কি করে?

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, আমাদের শিক্ষার্থী বেশি। তাদের হল সুবিধা না থাকায় সমস্যাও বেশি। যার কারনে স্থানীয়ভাবে আমরা ব্যবস্থা নিতে পারছি না। তবে ক্যাম্পাস খুললেই এই ব্যাপারে আমরা শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দিব। বেশি পরিমাণ শিক্ষার্থীর সমস্যার সমাধান রাষ্ট্রীয়ভাবেই করতে হবে।


সর্বশেষ সংবাদ