রাবির হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের নতুন সভাপতি অধ্যাপক মাঈন

  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাঈন উদ্দীন। সম্প্রতি তিনি বিভাগের সদ্য বিদায়ী সভাপতি অধ্যাপক ড. সালমা বানু থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১ম স্ট্যাটিউট এর ৩ (১) ধারা মোতাবেক এ দায়িত্ব গ্রহণ করেন। 

দায়িত্ব গ্রহণকালে উপস্থিত ছিলেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. হুমায়ুন কবির, মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোঃ ফরিদুল ইসলাম, বিভাগের অধ্যাপক মুহা. আব্দুল্লাহ আল হারুন, অধ্যাপক মু. মুনজুর মুরশিদুল আবেদীন, অধ্যাপক ড. এম আহসান হাবিব ও ড. মো আনোয়ারুল হক।

অধ্যাপক ড. মোহাম্মদ মাঈন উদ্দীন ১৯৬৮ সালের ১ আগস্ট ফেনী জেলার দাগন ভূঁইয়া উপজেলার ৮নং জায়লস্কর ইউনিয়নের খুশিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আলহাজ্জ্ব আব্দুর রব ও মাতা আসকিরা খাতুন। তিনি ১৯৭৭ আলে খুশিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষাজীবন শেষ করেন। ১৯৮৩ সালে সিলোনীয়া হাই স্কুল থেকে কুমিল্লা বোর্ডে বাণিজ্য বিভাগের মেধা তালিকায় দ্বাদশ স্থান অধিকার করে এসএসসি পাস করেন। ১৯৮৫ সালে চট্টগ্রাম সরকারী কমার্স কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগ থেকে ১৯৮৯ সালের এম কম পরীক্ষায় (১৯৯৩ সালে অনুষ্ঠিত) প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন ও অনুষদের প্রথম হন।

১৯৯৫ সালের ২০ নভেম্বর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগে লেকচারার হিসেবে যোগ দেন। ১৯৯৮ সালে সহকারী অধ্যাপক, ২০০৫ সালে সহযোগী অধ্যাপক ও ২০১০ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান।

অধ্যাপক ড. মোহাম্মদ মাঈন ২০০২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রী, ২০০৯ সালে পিএইচডি ডিগ্রী ও ২০১২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। ২০০০-২০০১ সালে তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, আহমেদাবাদ থেকে এফডিপি ডিগ্রী লাভ করেন। তিনি মাইক্রো ক্রেডিট ও ইসলামী ব্যাকিং বিষয়ে একজন গবেষক। দেশ-বিদেশের অনেক সেমিনারে তিনি অংশগ্রহণ করেছেন। তাছাড়া দেশি-বিদেশি জার্নালে তার গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ