বুক রিভিউ জমা দিয়ে পুরস্কার জিতুন

  © টিডিসি ফটো

‘বইয়ে যুক্তি, জ্ঞানে মুক্তি’ এ প্রতিপাদ্যে স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের আয়োজনে দেশব্যাপী বই পড়া প্রতিযোগিতা শুরু হয়েছে। পঠিত বইয়ের রিভিউ লেখার মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন দেশের যে কোন নাগরিক।

প্রতিযোগিতার প্রতি পর্বে বিভাগ ভিত্তিক একজনকে বিভাগীয় বিজয়ী এবং প্রতি দুটি পর্বের বিজয়ীদের মধ্য থেকে একজনকে জাতীয় ভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

আয়োজক সংগঠন সূত্রে জানা যায়, প্রতিযোগিতার প্রথম পর্ব গত ১৫ এপ্রিল শুরু হয়ে ৩০ এপ্রিল সমাপ্ত হয়েছে। দ্বিতীয় পর্ব গত ৩ মে শুরু হয়েছে, যা ১৮ মে সমাপ্ত হবে। প্রথম পর্বে আট বিভাগ থেকে আড়াই শতাধিক পাঠক অংশ নিয়েছেন। প্রতি পর্বে ১৫ দিন সময়ের মধ্যে যেকোন এক বা একাধিক বই পড়ে রিভিউ লেখার মাধ্যমে যে কেউ অংশ নিতে পারবেন প্রতিযোগিতায়। এখানে অংশ নিতে অনলাইন ফরম পূরণ রেজিস্ট্রেশন করতে হবে।

বই পড়ার সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সংগঠটির গ্রুপে বইটির ছবি সম্বলিত অন্তত পাঁচটি পোস্ট দিতে হবে। এরপর পঠিত বইয়ের উপর ৭০০-১২০০ শব্দের মধ্যে রিভিউ লিখে সংগঠনটির ই-মেইল অথবা ফেসবুক পেজে ম্যাসেজের মাধ্যমে পাঠাতে হবে।

ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের জাতীয় ফোরাম সদস্য ও প্রতিযোগিতার সমন্বয়কারী রাফিউ আহমেদ বলেন, বিশ্বব্যাপী এই মহামারিতে মানুষ ঘরবন্দী। এ সময়ে বই পড়ার অভ্যাস গড়ে তোলার সুযোগ রয়েছে। এই চিন্তা থেকে আমরা বই পড়া নিয়ে একটি প্রতিযোগিতার শুরু করেছি। প্রতি পর্বে বিভাগ ভিত্তিক আট জন এবং প্রতি দুই পর্ব শেষে জাতীয় ভাবে একজনকে বিজয়ী ঘোষণা করা হবে।

তিনি জানান, প্রতিযোগিতার প্রথম পর্ব শেষ হয়ে দ্বিতীয় পর্বও চলছে। প্রতি পর্ব সমাপ্ত হলে বিভাগীয় বিজয়ীদের নাম এবং দুই পর্ব শেষে জাতীয় ভাবে বিজয়ীর নাম ঘোষণা করা হবে ও পুরস্কৃত করা হবে।

প্রতিযোগতার বিষয়ে সংস্থাটির ইয়ুথ মোবিলাইজেশন ইউনিটের প্রধান শশাঙ্ক বরণ রায় জানিয়েছেন, ‘লকডাউন পরিস্থিতিতে বাসায় থাকা তরুণদের মেধাবিকাশের কাজে যুক্ত রাখতে আমাদের এ উদ্যোগ। এর মাধ্যমে মেধাভিত্তিক বাংলাদেশ গঠনে দেশের মেধাবী ও সৃজনশীল তরুণরা ভূমিকা রাখবেন বলে আশা করি।’

প্রসঙ্গত, আন্তর্জাতিক বেসরকারি সংস্থা দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের ইয়ুথ মোবিলাইজেশন ইউনিট ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ।

বিস্তারিত তথ্য সংগঠনটির ফেসবুক পেজ https://www.facebook.com/YEHBD/ এবং ফেসবুক গ্রুপ https://www.facebook.com/groups/YEH.THP/ রয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ