জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এর মৃত্যুতে চবি উপাচার্যের শোক

  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক, লেখক-গবেষক, ভাষাসংগ্রামী, সংবিধানের অনুবাদক, দেশের সব প্রগতিশীল আন্দোলনের অগ্রবর্তী মানুষ ও ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান এর মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। উপাচার্য মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

বিশ্ববরেণ্য এ শিক্ষাবিদের মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জানিয়ে উপাচার্য উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর গৌরবময় অবদানের কথা উল্লেখ করে এক শোকবাণীতে বলেন, ‘বাঙালির প্রতিটি গৌরবের অধ্যায়, অহংকারের পাতায় তাঁর উজ্জ্বল, নির্ভীক উপস্থিতি। শুধু জাতীয় অধ্যাপক নয়, তিনি ছিলেন জাতির অভিভাবক। সক্রিয় অংশগ্রহণ বাঙালী জাতীয়তাবাদের প্রথম উন্মেষ ৫২'র ভাষা আন্দোলনে। সরব ছিলেন পাকিস্তান আমলে বাঙালির সব অধিকার আন্দোলনে। বহুবিধ ভূমিকায় অবদান রেখেছেন মহান মুক্তিযুদ্ধে। পেশায় শিক্ষক হলেও মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারে যুক্ত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে।’

জাতীয় ও রাষ্ট্রীয় জীবনে বুদ্ধিবৃত্তিক আর প্রগতিশীলতার চর্চায় জাতীয় এ অধ্যাপক অক্লান্ত সৈনিক হিসেবে তিনি তাঁর মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে এ দেশকে এগিয়ে নিতে যে অনন্য অবদান রেখেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবার তা চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ রাখবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ