কোভিড -১৯ সচেতনতায় কাজ করছে রাবি সায়েন্স ক্লাব

  © ফাইল ফটো

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ ও মানুষকে সচেতন করতে বেশকিছু উদ্যোগ নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাব। এর অংশ হিসেবে সচেতনতামূলক ভিডিও এবং সদস্যদের মধ্যে প্রতিযোগিতার আয়োজনও করেছে সংগঠনটি।

বিজ্ঞানভিত্তিক ক্লাবটি ‘RUSC COVID-19 Awareness program’ নামে একটি কার্যক্রম হাতে নিয়েছে। এর আওতায় কোভিড-১৯ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মোট ২০টি ভিডিও প্রকাশ করা হবে, যা দেখতে দুই ঘন্টা ৩০ মিনিট লাগবে।

করোনা কি? এর ইতিহাস, কীভাবে এটি আক্রমণ করে, এর লক্ষণ, চিকিৎসা এবং এর প্রতিরোধ ব্যবস্থা। এছাড়াও ভিডিওগুলোতে আরও দেখানো হয়েছে করোনা মহামারি শেষে আমাদের পৃথিবীর পরিবর্তন।

এ পর্যন্ত মোট চারটি ভিডিও প্রকাশিত হয়েছে, যেগুলোতে প্রায় ১৫ হাজার ভিউ এবং ৫০০ এরও বেশি শেয়ার করেছে। ক্লাবের সভাপতি মাহাদী হাসান বলেন, আমরা মানুষের কাছে কোভিড-১৯ নিয়ে সঠিক তথ্যগুলো নির্ভরযোগ্য উৎস থেকে সংগ্রহ করে বাংলা ভাষায় প্রচারের উদ্যোগ নিয়েছি। ফলে আশা রাখছি, মানুষের মাঝে যে আতংক আছে তা দূর করতে সহায়তা করবে এই ভিডিওগুলো। খুব দ্রুতই আমাদের এই সুন্দর পৃথিবীটা আবার সুন্দর হয়ে উঠবে।

এ বিষয়ে ক্লাবের সাধারণ সম্পাদক ইশতেহার আলী বলেন, ‘আমাদের ভিডিওগুলো মহামারি করোনাভাইরাস থেকে মানুষকে সচেতন করবে বলে আশাবাদী। মানুষ সতর্ক-সাবধান হলেই সহজ হবে এ ভয়াবহ মহামারি মোকাবিলা।’

প্রোগ্রামের সমগ্র কার্যক্রমের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আবিদ হাসান। সহ-আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আব্দুল লতিফ।

আবিদ হাসান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব সব সময়ই বিজ্ঞানের প্রচারের জন্য কাজ করে। করোনাভাইরাসের জন্য যখন সারাদেশ লক ডাউন তখন আমরা চিন্তা করছি, ভিন্ন কিছু করতে, দেশের মানুষের জন্য। ভাইরাস নিয়ে সাধারণ মানুষের মাঝে জানা খুবই কম। এজন্য আমাদের উদ্দেশ্য ছিলো বাংলা ভাষায় সহজ করে সকলের বোধগম্য করে মানুষকে জানানো।

জানা গেছে, দেশের বিভিন্ন প্রান্তে থেকে নানান সীমাবদ্ধতার মাঝে কাজ করে যাচ্ছে সায়েন্স ক্লাবের সদস্যরা। ‘Sustainable development of nation through science’ নামে একটি দীর্ঘমেয়াদী প্রোজেক্ট হাতে নিয়েছে সংগঠনটি। শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করা ও একটি বিজ্ঞানভিত্তিক জাতি গঠনের লক্ষে কাজ করে চলেছে ক্লাবটি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ