বিশ্বখ্যাত ‘নেচারে’ স্থান পেল বরিশাল বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্য ভিত্তিক বিশ্ববিখ্যাত গবেষণা প্রকাশনী সংস্থা ‘নেচারের’ পরিচালিত ‘নেচার ইন্ডেক্স ২০২০’ এ প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। বিশ্ববিদ্যালয়টির ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক ইলিয়াস মাহমুদের গবেষণা পত্র প্রকাশের মাধ্যমে এ স্বীকৃতি অর্জন করলো বিশ্ববিদ্যালয়টি। গত ৩০ এপ্রিল নেচার ইনডেক্স তাদের এ বছরের প্রকাশনী উন্মুক্ত করে।

ঢাকাস্থ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি), ঢাকা বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের একাধিক প্রতিষ্ঠানের সহযোগিতায় ইলিয়াস মাহমুদের ‘পিট লেট্রিন (আধপাকা টয়লেট) থেকে ভূগর্ভস্থ পানি দূষণ কমানো’ বিষয়ক একটি গবেষণা পত্র তৈরি করে। যেটি আমেরিকান ক্যামিকেল সোসাইটি (এসিএস) থেকে প্রকাশিত গবেষণা পত্রিকা ইনভায়রনমেন্টাল সাইন্স অ্যান্ড টেকনোলজিতে গত বছর প্রকাশিত হয়েছিলো। সেই গবেষণা পত্রের প্রেক্ষিতে ইলিয়াস মাহমুদ এবং তাঁর কর্মক্ষেত্র এ বছরের ইন্ডেক্সে আসে।

এ বিষয়ে জানতে চাইলে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক ইলিয়াস মাহমুদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘একজন তরুণ গবেষক হিসেবে এটা আমার জন্য অনেক বড় আনন্দের বিষয়। আশা করি এ অর্জন আমার পরবর্তী গবেষণা কর্মকে অনেক বেশি উৎসাহিত করবে।’

২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ৩০ নভেম্বর পর্যন্ত পরিচালিত জরিপে বাংলাদেশ থেকে ৩৭টি গবেষণা পত্র জায়গা পেয়েছে এ বছর। এর মধ্যে সবচেয়ে বেশি ১৪টি গবেষণা পত্র আইসিডিডিআরবি এর অন্তর্ভুক্তি রয়েছে। এরপর ৮টি গবেষণা পত্র নিয়ে দ্বিতীয় স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়াও ৩টি আছে ব্রাক বিশ্ববিদ্যালয়ের। অন্যদিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের ১টি করে গবেষণা পত্রে অন্তর্ভুক্তি রয়েছে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন উচ্ছ্বাস প্রকাশ করে জানান, করোনা পরিস্থিতির এই সংকটময় সময়ে এমন একটা সংবাদ বরিশাল বিশ্ববিদ্যালয়কে গর্বিত করেছে। সংবাদটি পাবার পর ওই শিক্ষককে অভিনন্দন ও শুভকামনা জানানো হয়েছে।

তিনি আরো বলেন, ‘আমি এখানে যোগদানের পর থেকেই সহশিক্ষা ও গবেষণা কার্যক্রমে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক শিক্ষার্থীদের জন্য গবেষণা সহায়ক পরিবেশ নিশ্চিত করা হবে।’

উল্লেখ্য নেচার ইন্ডেক্স হলো গবেষক ও তার প্রতিষ্ঠানের সঙ্গে অন্য প্রতিষ্ঠানের পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে তৈরিকৃত গবেষণার তথ্য সম্ভার। বিশ্বমানের বিভিন্ন গবেষণপত্রের লেখক ও তাদের প্রতিষ্ঠানকে ন্যাচার ইন্ডেক্স প্রতিবছর অন্তর্ভুক্ত করে। সেই সঙ্গে তাদের কাজ সেই বছরের উচ্চ মানসম্পন্ন গবেষণা কাজের নির্দেশক হিসেবে ধরা হয়।


সর্বশেষ সংবাদ