রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা

  © সংগৃহীত

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় আগামী ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্লাস পরীক্ষাসহ আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সোমবার দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরে প্রশাসক প্রভাষ কুমার কর্মকার বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রভাষ কুমার কর্মকার জানান, সারা বিশ্বে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে বাংলাদেশেও পাঁচ জনের শরীরে শনাক্ত হয়েছে এই ভাইরাস। তাই করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে আগামীকাল ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধের ক্লাস পরীক্ষাসহ আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম বন্ধের ব্যাপারে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয় নি।

জানা যায়, মঙ্গলবার থেকে (১৭ মার্চ) থেকে সারাদেশের স্কুল-কলেজ, মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে বৈশ্বিক মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাস বাংলাদেশে শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সেদিন তিন জন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় সরকারের আইইডিসিআর। পরে আরও দুজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানায় সরকার। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন, যাদের দুজন বাড়ি ফিরে গেছেন।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং সেখানে মারা গেছেন ৩ হাজার ২১৩ জন।


সর্বশেষ সংবাদ