বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বিনামূল্যে খাবার দিবে খুবি

  © টিডিসি ফটো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) হলগুলোতে আবাসিক শিক্ষার্থীদের জন্য উন্নতমানের খাবারের আয়োজন করেছে হল কর্তৃপক্ষ। আবাসিক শিক্ষার্থীরা বিনামূল্যে এই সুবিধা ভোগ করলেও বঞ্চিত হচ্ছেন হলগুলোতে সংযুক্ত প্রায় সাড়ে চার হাজার অনাবাসিক শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ে একাডেমিক শাখা ও হল কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সাড়ে ছয় হাজার শিক্ষার্থীর মধ্যে ৫টি হলে আবাসনব্যবস্থা রয়েছে মাত্র দুই হাজার ২০০ শিক্ষার্থীর। বাকি প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী বিভিন্ন হলগুলোতে অনাবাসিক হিসেবে সংযুক্ত রয়েছেন। তাই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শুধুমাত্র আবাসিক শিক্ষার্থীদের জন্য উন্নতমানের খাবারের আয়োজন করায় আবাসিক অনাবাসিক সকল শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

শিক্ষার্থীরা সাথে কথা বলে জানা যায়, অপর্যাপ্ত আবাসনব্যবস্থার কারণে হলগুলোতে তারা যথাসময়ে সিট পাচ্ছেন না। সিট না পেলেও আবাসিক হলগুলোতে সংযুক্ত অনাবাসিক শিক্ষার্থীদের প্রতিবছর ৫৫০ টাকা হল চার্জ দিতে হয়। অথচ বিশেষ দিবসগুলোতেও হলে যেসব ফিস্টের আয়োজন করা হয় তার অধিকাংশেই অনাবাসিক শিক্ষার্থীদের অংশগ্রহণের কোন সুযোগ থাকে না।

খান বাহাদুর আহসানউল্লাহ হলে সংযুক্ত অনাবাসিক শিক্ষার্থী আল আসিফ অনিক বলেন, হলের শিক্ষার্থীরা তো এমনিতেই আবাসিক সুবিধা পাচ্ছে যেটা বেশিরভাগ শিক্ষার্থীই পায় না। এর মধ্যে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উপলক্ষে আয়োজিত হল ফিস্টে আবাসিক শিক্ষার্থীদের আলাদা প্রিভিলেজ (সুবিধা) দেবার কোন মানে হয়না।

এদিকে আবাসিক শিক্ষার্থীরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত হল ফিস্টে অনাবাসিক শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন।

শিক্ষার্থীদের অসন্তুষ্টির বিষয়ে প্রভোস্ট কাউন্সিলের সভাপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. শামীম আক্তার বলেন, ‘বিভিন্ন দিবসগুলোতে ফিস্টের আয়োজন করার জন্য স্বল্প পরিমাণ বাজেট থাকে। স্বল্প বাজেটে আবাসিক অনাবাসিক সকলের জন্য আয়োজন করা সম্ভব হয়ে ওঠে না। তবে শিক্ষার্থীদের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা নিয়ে পরবর্তীতে সকলের জন্য হল ফিস্ট আয়োজন করা যায় কিনা এ বিষয়টি বিবেচনায় রাখা হবে।


সর্বশেষ সংবাদ