জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন

  © সংগৃহীত

করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ রবিবার বিভিন্ন বিভাগের ক্লাস প্রতিনিধিদের এক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়েও অনেকগুলো বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য যে জবি উপাচার্য ইতপূর্বে বলেছেন সরকারি নির্দেশ না আসা পর্যন্ত জবিতে বন্ধ দিতে পারবেন না। উপাচার্যের এ কথার ভিত্তিতে ও নিজেদের নিরাপত্তার কথা বিবেচনা করে শিক্ষার্থীরা ক্লাস বর্জনের সিদ্ধান্ত নেন।

গত কয়েকদিন ধরেই দেশ বিদেশের বিভিন্ন পরিস্থিতি দেখে শিক্ষার্থীরা ক্লাস বন্ধ চেয়ে মত প্রকাশ করছিল।

সাধারণ শিক্ষার্থীদের মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী তৌসিব মাহমুদ সোহান বলেন, আমরা মনে করি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস ছড়ালে খুব ভয়াবহ অবস্থা হবে। প্রতিকারের থেকে প্রতিরোধ উত্তম। একারণে সকল সিআরকে নিয়ে আমরা বসছিলাম আজ। সকল সিআরের সম্মতিক্রমে আমরা আগামীকাল হতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

জবির আয়তন মাত্র সাড়ে সাত একর। এই ছোট আয়তনের মধ্যে প্রায় ২২ হাজার ছাত্র, শিক্ষক, কর্মকর্তা আছেন। এইখানে একজনের এই ভাইরাস আক্রান্ত হলে তা ১-২ দিনের মধ্যেই পুরা জবিতে এই ভাইরাস আক্রান্ত হওয়ার আশঙ্খা করছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের পাশাপাশি অনেক শিক্ষকরা এবং কর্মকর্তারা মৌনসম্মতি জানিয়েছেন। অনেকে ছুটি নিয়েছেন কিছুদিনের জন্য।

এছাড়াও জবি সমাজবিজ্ঞান বিভাগে আজ মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত 'পাব্লিক লেকচার সিরিজ ১’ কর্মসূচি করোনা পরিস্থিতির কথা বলে স্থগিত করা হয়েছে। জবি উপাচার্যের উপস্থিত হওয়ার কথা ছিল প্রোগামটিতে লেকচার দেওয়ার জন্য। শেষ মূহুর্তে তিনি করোনাভাইরাস পরিস্থিতির কথা বলে প্রোগামটি আপাতত স্থগিত করেন।

উল্লেখ্য, আজ রবিবার থেকেই জবিতে বেশ কয়েকটি ডিপার্টমেন্টে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেন।

 

 


সর্বশেষ সংবাদ