শাবিপ্রবির ১১ শিক্ষার্থীর আমরণ অনশন

  © টিডিসি ফটো

চার দফা দাবিতে ক্লাস-পরীক্ষা চালু ও চার দফা দাবি মানা না হওয়া পর্যন্ত সপ্তম দিনের মতো আবারও আন্দোলন চালিয়ে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। বুধবার (১১ মার্চ) বেলা ১১টা থেকে এ আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন তারা। এ সময় শিক্ষার্থীরা নানা লেখাসংবলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন। 

গত সাত দিন ধরে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও এখন পর্যন্ত কোনো ধরনের সমাধানে যেতে পারেননি শিক্ষক-শিক্ষার্থীরা। এ বিষয়ে বিভাগের প্রধান অধ্যাপক ড. শামছুন্নাহার বেগম বলেন, বিভাগের একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শিক্ষার্থীদের অনশনের বিষয়ে তদন্ত কমিটিকে জানানো হয়েছে। এটি নিয়ে তারা কাজ করছে।

পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা জানান, গত ২৯ ফেব্রুয়ারি পদার্থবিজ্ঞান বিভাগের ৩০ বছর পূর্তি উৎসবে বহিরাগত এক শিক্ষক দ্বারা এক শিক্ষার্থী লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে। ঘটনার সময় বিভাগের কিছু শিক্ষক উপস্থিত থাকলেও এ বিষয়ে কোনো বাধা প্রদান না করে উল্টো ওই বহিরাগত শিক্ষককে উৎসাহিত করেন। গত ২ মার্চ শিক্ষার্থীরা বিভাগীয় প্রধানের কাছে পূর্বের ঘটনার জবাবদিহিতা ও বিভাগের ছাত্র উপদেষ্টার পদত্যাগসহ চার দফা দাবি পেশ করেন।

উল্লেখ্য, গত ২৯ পদার্থবিজ্ঞান বিভাগের ৩০তম বছর উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত নৈশভোজ অনুষ্ঠানে এক বহিরাগত শিক্ষক দ্বারা একজন স্বেচ্ছাসেবক শিক্ষার্থীর লাঞ্ছিত হওয়ার অভিযোগ ওঠে। অভিযুক্ত শিক্ষক সহযোগী অধ্যাপক আলাউদ্দিন খান পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান শামছুন্নাহার বেগমের স্বামী ও সিলেট এমসি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক। এ সময় বিভাগের প্রধান অধ্যাপক ড. শামছুন্নাহার বেগম ও ছাত্র উপদেষ্টা মুহাম্মদ ওমর ফারুক উপস্থিত ছিলেন। এ ঘটনার প্রেক্ষিতে শিক্ষার্থীরা ছাত্র উপদেষ্টা মুহাম্মদ ওমর ফারুকের পদত্যাগসহ ৪ দফা দাবির ঘোষণা দেন। পরে ৪ মার্চ কোনো ধরনের কারণ উল্লেখ না করে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার ঘোষণা দেন পদার্থবিজ্ঞান বিভাগ।


সর্বশেষ সংবাদ