ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়েও ঢাবি শিক্ষক হতে না পারার আক্ষেপ ফারজানার

  © ফাইল ফটো

অনার্স ও মার্স্টাসের ফলাফলে দুটিতেই ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে না পারার আক্ষেপ প্রকাশ করলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। সোমবার বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ আক্ষেপের কথা জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮০ সালে অনার্স ও মার্স্টাস সম্পন্ন করেন তিনি। পরে ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগে যোগ দিয়ে শিক্ষকতা শুরু করেন তিনি। ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে যোগ দেন এবং ২০০১ সালে সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১৪ সালে তিনি দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয়ের নারী উপাচার্য হিসেবে জাবিতে নিয়োগ পান। বর্তমানে জাবিতে দ্বিতীয় মেয়াদে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

সোমবার বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, একটা সময় ছাত্রীদের দক্ষতার মূল্যায়ন করা হতোনা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মার্স্টাসের দুটিতেই ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়েও ‘মেয়েরা কম কাজ করে’ অযুহাতে আমাকে সেখানে শিক্ষক হিসেবে নেয়নি। পরে আমি চবি এবং সেখান থেকে জাবিতে যোগদান করি। তারপর জাবি আমাকে সর্বোচ্চ সম্মান দিয়েছে।

জাবি উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড ক্লাস নিয়ে ছেলেরা উপাচার্য হতে পারলেও আমাদের (মেয়েদের) মূল্যায়ন করা হয়নি। যতো দিন বেঁচে আছি ততো দিন আমি এই বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করে যেতে চাই। আমি প্রথমে দেশকে ভালবাসি তারপর এই ক্যাম্পাসকে।’

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম বক্তব্যে রাখেন।

অনুষ্ঠানে সাংবাদিক সমিতির বিদায়ী কমিটির সভাপতি প্লাবন তারিক ও সাধারণ সম্পাদক হাসান আল মাহমুদ এবং নতুন কমিটির সভাপতি মো. আসাদুজ্জামান ও সাধারণ সম্পাদক মাহবুব আলম স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, বিবিসি ওয়াল্ড সার্ভিসের জৈষ্ঠ্য প্রযোজন মাসুদ হাসান খান, সাংবাদিক সমিতির অ্যালামনাই এ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ শহিদুল হক মঞ্জু প্রমুখ


সর্বশেষ সংবাদ