বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা বিষয়ে সচেতনতামূলক সেমিনার

  © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাসের সাম্প্রতিক প্রাদুর্ভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিভাগের চেয়ারম্যান ড. রেহেনা পারভীনের সভাপতিত্বে সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের অণুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রাফি উদ্দীন আহমেদ।

করোনাভাইরাসের সাম্প্রতিক প্রাদুর্ভাব সম্পর্কে তিনি বলেন, এ ভাইরাসটি অনেক পুরনো। সর্বপ্রথম ২০০২ সালে বিশ্বে প্রথম এ ভাইরাসের অস্তিত্ব পরিলক্ষিত হয়। শুরুতে এটি প্রাথমিক পর্যায়ে থাকলেও সাম্প্রতিক সময়ে এর সংক্রমণ ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। বিশ্বে এখন পর্যন্ত এ ভাইরাসের কোন প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। আর আমাদের দেশকে এ ভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্ত রাখতে হলে নিজেদেরকে সচেতন হতে হবে এবং অন্যকেও সচেতন করতে হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন। এসময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকমন্ডলীসহ প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ